নয়াদিল্লি: জল্পনা চলছিলোই। অবশেষে সেই জল্পনাকে সত্যি করেই স্টার স্পোর্টসের পরিবর্তে আই লিগের সম্প্রচারস্বত্ত্ব পেল ‘ডি স্পোর্টস’। গত ২৫ অক্টোবর নয়াদিল্লিতে ভারতীয় টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ ঘোষণা হয়ে গেলেও ২০১৯-২০ আই লিগ সম্প্রচারিত হবে কোন চ্যানেলে, বিষয়টি ঝুলে ছিল। অবশেষে বৃহস্পতিবার জল্পনাকে মান্যতা দিয়েই সম্প্রচারকারী চ্যানেল হিসেবে ডি স্পোর্টসের নাম ঘোষণা করল ভারতীয় ফুটবল ফেডারেশন।

আই লিগ সম্প্রচারের জন্য আয়ারল্যান্ডের লেক্স স্পোর্টেল ভিশন প্রাইভেট লিমিটেডের সঙ্গে তিনবছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে এআইএফএফ। সেই চুক্তি মোতাবেক আগামী তিনবছর আই লিগ সম্প্রচারের দায়িত্ব থাকবে ডি স্পোর্টসের হাতেই। এআইএফএফ’র তরফ থেকে জানানো হয়েছে ৮টি ক্যামেরার মাধ্যমে আইলিগের সবক’টি ম্যাচ অর্থাৎ ১১০টি ম্যাচই সম্প্রচার করবে নয়া সম্প্রচারকারী চ্যানেল।

আরও পড়ুন: মুরলীধরনের রেকর্ড ছুঁয়ে নজির গড়লেন অশ্বিন

উল্লেখ্য, গত দু’টি মরশুমে আই লিগ সম্প্রচারের দায়িত্ব ন্যাস্ত ছিল স্টার স্পোর্টস নেটওয়ার্কের হাতে। কিন্তু চলতি মরশুমে আই লিগের ক্লাবগুলির অনুরোধে নয়া সম্প্রচারকারী সংস্থার খোঁজে নামে ফেডারেশন। অবশেষে ফেডারেশন ও ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেডের যৌথ উদ্যোগেই আয়ারল্যান্ডের সংস্থার সঙ্গে চুক্তির বিষয়টি চূড়ান্ত হল। জানা গিয়েছে, নয়া সংস্থার সঙ্গে চুক্তির খরচের অনেকটাই বহন করবে এফএসডিএল (ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড)।

আরও পড়ুন: ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্টের দায়িত্বে ওয়েঙ্গার

এক বিবৃতিতে ফেডারেশন সচিব কুশল দাস জানিয়েছেন, ‘তিন বছরের এই চুক্তির জন্য আমি ধন্যবাদ জানাতে চাই লেক্স স্পোর্টেল ভিশন প্রাইভেট লিমিটেডকে। তাঁদের জন্যই হিরো আই লিগের ম্যাচগুলি সরাসরি সম্প্রচার করা সম্ভব হবে। আটটি ক্যামেরা সেট-আপের মাধ্যমে তাঁরা নিশ্চিতভাবে ফুটবল অনুরাগীদের জন্য সঠিকভাবে ম্যাচগুলি সম্প্রচারের ব্যবস্থা করবে। আমি ধন্যবাদ জানাতে চাই এফএসডিএলকেও তাঁদের সহযোগীতার জন্য।’

১১টি ক্লাবকে নিয়ে আগামী ৩০ নভেম্বর শুরু হচ্ছে ২০১৯-২০ মরশুমের আই লিগ।