স্টাফ রিপোর্টার, কলকাতা: বাতিল করা হল একগুচ্ছ ট্রেন। এক নজরে দেখে নিন কোন কোন ট্রেন বাতিল করা হল-

রেল দফতর আজ বুধবার বিশেষ ট্রেনে এই রাজ্যের পর্যটকদের ফিরিয়ে আনার ব্যবস্থা করছে৷ তবে আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকেই পূর্ব উপকূল বরাবর বেশ কিছু ট্রেন বাতিল করা হবে৷ এমনটাই রেল সূত্রে খবর৷ আপাতকালীন পরিস্থিতির জন্য তৈরি থাকছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ফণী৷ বৃহস্পতিবার রাতেই ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে ওই ফনী৷ ফলে ফনীর জন্য ট্রেনের রুট পরিবর্তনের সিদ্ধান্ত নিচ্ছে দক্ষিণ-পূর্ব রেল৷ এছাড়া বেশ কিছু ট্রেন বাতিল করা হতে পারে বলে জানিয়েছেন পূর্ব রেলের এক আধিকারিক। নির্দিস্ট সময়ে যদি ফনী আছড়ে পড়ে তাহলে ওই সময় ওড়িশার ভদ্রক থেকে বিশাখাপত্তনম পর্যন্ত কোনও যাত্রীবাহী ট্রেন চালাবে না রেল৷ যদি তাই হয় আগামী দুই-তিন দিন পুরীতে কোনও ট্রেন ঢুকবে না৷ যদিও ট্রেন চালানোর বিষয় নিয়ে পূর্ব উপকূল বাহিনীর সঙ্গে যোগেযোগ রাখছে রেল দফতর।

 

আবহাওয়া দফতর জানিয়েছে,আজ ১ মে পর্যন্ত ঘূর্ণিঝড় ফণী তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে অগ্রসর হলেও, তার পরে উত্তর-উত্তরপূর্ব দিকে ঘুরবে। অর্থাৎ তার অভিমুখ পুরোপুরি চলে আসতে পারে পশিচিমবঙ্গের দিকে৷ যা রাজ্যের জন্য অশনি সংকেতের কারণ হতে পারে।গত সপ্তাহের মাঝামাঝি থেকেই আবহাওয়া বিশেষজ্ঞদের ধন্দে রেখে দিয়েছিল বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়। প্রথমে মনে করা হচ্ছিল, এটি তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়বে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব