মুম্বই: মহারাষ্ট্র উপকূলে ইতিমধ্যেই আছড়ে পড়েছে সাইক্লোন নিসর্গ। প্রায় ১২০ কিলোমিটার বেগে বিধ্বংসী ঝড় আছড়ে পড়ে আরব সাগরে থাকা একটি জাহাজকে ডুবিয়ে ছেড়েছে। সোশাল মিডিয়ায় ইতিমধ্যেই ভাইরাল সেই ভিডিও। মুম্বই-সহ গোটা মহারাষ্ট্রজুড়ে প্রবল তাণ্ডবলীলা শুরু করেছে ভয়াল ঘূর্ণিঝড়।

আগামী কয়েক ঘণ্টা ধরে চলবে এই তাণ্ডব, এমনই জানিয়েছে মৌসম ভবন। মহারাষ্ট্রের রায়গড় জেলায় প্রথম ঢোকে এই ঝড়। দুপুর ১২.৩০টার পরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়। আলিবাগ থেকে ৪০ কিলোমিটার এবং মুম্বই থেকে ৯৫ কিলোমিটার দূরে রায়গড়ে আছড়ে প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়ে নিসর্গ।

তবে এখনও পর্যন্ত মুম্বইয়ে ঝড়ের প্রত্যক্ষ প্রভাব পড়েনি। বাণিজ্যনগরীতে ঝোড়ো হাওয়ার সঙ্গে শুরু চলছে প্রবল বৃষ্টি । কয়েকদিন আগে আমফানে বাংলায় যে অভিজ্ঞতা হয়েছিল, তেমন দৃশ্যই এবার দেখা যাচ্ছে মহারাষ্ট্রে। বিপদের আশঙ্কার কথা মাথায় রেখে প্রকাশ্যে মানুষের চলাচলে বিধিনিষেধ জারি করেছে মুম্বই।

মুম্বই উপকূলের তীরবর্তী সমুদ্র সৈকত, পার্ক এরকম খোলা জায়গায় বেরোনোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গুজরাত, দমন-দিউ, দাদরা নগর হাভেলি এই সমস্ত জায়গায় ঝড়ের কারণে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

 

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প