ঢাকাঃ  হঠাত করে বাংলাদেশের উপর দিয়ে বয়ে গেল প্রবল ঘুর্ণিঝড়। ঢাকার নেত্রকোণার উপর দিয়ে এই ঘূর্ণিঝড় বয়ে যায়। যার ফলে ৫০টিরও বেশি ঘর ভেঙে পড়েছে। ভেঙে পড়েছে বহু গাছপালা। বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে কয়েকটি গ্রামে। প্রবল গতিতে ঝড়ো হাওয়ার ফলে উপড়ে গিয়েছে বিদ্যুৎের খুঁটি। ছিঁড়ে গিয়েছে তারও। ফলে রাতারাতি অন্ধকারে ডুবে গিয়েছে গোটা গ্রাম।

জেলা প্রশাসক মঈন উল ইসলাম স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, বুধবার মধ্যরাতে হঠাৎ করে আটপাড়া ও সদর উপজেলায় এই ঝড় বয়ে যায়। প্রবল গতিতে এই ঘুর্ণিঝড় আছড়ে পড়ে। কেউ কিছু বুঝে ওঠার আগেই ভেঙে পড়ে বহু ঘর। যার ফলে ছাদহীন হয়ে পড়েছে বহু মানুষ।

রাস্তার ওপর ভেঙে পড়া গাছপালা সরাতে বাংলাদেশ ফায়ার সার্ভিস ইতিমধ্যে কাজ করছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। একই সঙ্গে মঈন উল ইসলাম জানিয়েছেন, ঝড়ে আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের কয়েকটি গ্রামে ও সদর উপজেলার কয়েকটি গ্রামে ৫০টিরও বেশি কাঁচা ও আধাপাকা ঘর ভেঙে পড়েছে। পল্লিবিদ্যুতের তারের ওপর গাছ পড়ে ওই এলাকাগুলোয় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে।

ফাইল ছবি

তালিকা অনুযায়ী প্রশাসনের পক্ষ থেকে তাদের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে বলে তিনি জানান।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে ভারত হয়ে বাংলাদেশের মাটিতে আছড়ে পড়ে সুপার সাইক্লোন ফণী। যার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে বাংলাদেশজুড়ে। কিন্তু এবার কেউ কিছু বুঝে ওঠার আগেই বাংলাদেশের মাটিতে আছড়ে পড়ল ঘুর্ণিঝড়।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব