কলকাতা:  ধেয়ে আসছে সাইক্লোন বুলবুল। যার জেরে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। সেই মতো বৃষ্টি শুরু কলকাতা এবং শহরতলীতে। বেশ কিছু জায়গায় মধ্যরাতেই ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়া।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস মতো রাজ্যের সুন্দরবনের উপর দিয়ে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে৷ তবে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শেষমুহূর্তে তার গতি পথ পরিবর্তন করে কিনা, তার দিকে নজর রাখছে আলিপুর আবহাওয়া দফতর৷

পড়ুন আরও- জেনে নিন গত ৫০ বছরের ‘Severe cyclone’-গুলির ধ্বংসলীলা

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশ কুমার দাস জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে৷ বৃহস্পতিবার সন্ধ্যায় নিম্নচাপটি অবস্থান করছে কলকাতা থেকে ৭৫০ কিলোমিটার দূরে৷ তবে ঘূর্ণিঝড়টি কোন দিকে তা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না৷ তবে বৃহস্পতিবার পর্যন্ত ঘূর্ণিঝড়ের অভিমুখ বাংলাদেশের দিকে ঝুঁকে রয়েছ৷ যদিও তার গতিপথ পরিবর্তন না হয়,তা হলে এ রাজ্যের সুন্দরবনের উপর দিয়ে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে৷ তার ফলে সুন্দরবনে ক্ষয়ক্ষতির হওয়ার সম্ভাবনা রয়েছে।

পড়ুন আরও- উত্তাল হতে পারে সমুদ্র, তিন নম্বর সতর্ক সঙ্কেত জারি করল হাওয়া অফিস

জানা যাচ্ছে,ঘূর্ণিঝড় ‘বুলবুল’ক্রমশ পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে৷ আগামী কয়েক ঘন্টায় তা আরও কাছাকাছি আসবে৷ তার ফলে শুক্রবার থেকেই রাজ্যে বৃষ্টি শুরু হতে পারে৷ এবং শনিবার সকালে রাজ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’এর প্রভাব পড়তে পারে বলে ইতিমধ্যে পূর্বাভাসে জানিয়েছেন আবহাওয়াবিদরা। শেষ মতো শুক্রবার মধ্যরাত থেকে হালকা বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে ঝড়ো হাওয়াও বইতে শুরু করেছে।