প্রতীকী ছবি

ঢাকাঃ ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড়। ইতিমধ্যে সাইক্লোন ‘বুলবুলে’র কারণে চরম সতর্কতা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গে। শুধু এপার বাংলা নয়, ওপার বাংলাতেও ভয়ঙ্কর এই সাইক্লোন আছড়ে পড়তে পারে বলে ইতিমধ্যে আশঙ্কা করা হচ্ছে। আর যার জেরে প্রবল ঝড়ো হাওয়া বইতে পারে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া দফতর। সে দেশের সমুদ্র বন্দরগুলিতে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তাল হতে পারে সমুদ্র, আশঙ্কা বাংলাদেশ হাওয়া অফিসের।

পড়ুন আরও- ধেয়ে আসছে ‘বুলবুল’, পশ্চিমবঙ্গকেও জরুরি ব্যবস্থা নেওয়ার নির্দেশ

বাংলাদেশের স্থানীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আবহাওয়া দফতরের এক আধিকারিক জানিয়েছেন, বুলবুলের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার রাত ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল এ ঝড়।

প্রকাশিত খবরে জানানো হয়েছে যে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে বলে জানিয়েছেন ওই আধিকারিক। একই সঙ্গে তিনি বলেন, “শুক্রবার সতর্কতা সংকেত ৪ নম্বর করা হতে পারে। এদিন বিকালে ঘূর্ণিঝড়টির প্রভাবে জলীয় বাষ্প বাড়ায় উপকূলীয় এলাকায় হালকা বৃষ্টি হতে পারে।”

অন্যদিকে ভারতের আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, ঘূর্ণিঝড় বুলবুল আরও শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে (সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) পরিণত হতে পারে। তখন বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ কিলোমিটার। এরপর শনিবার বিকালে বুলবুল পরিণত হতে পারে অতি প্রবল ঘূর্ণিঝড়ে (ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম)। তখন বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪৫ কিলোমিটার হতে পারে। এরপর এই ঝড় উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নিতে শুরু করতে পারে। সেই সঙ্গে কমে আসতে পারে এর বাতাসের শক্তি। রবিবার অতি প্রবল থেকে আবার প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বুলবুল।

বাংলাদেশের আবহাওয়া দফতর জানাচ্ছে, বাংলাদেশের পটুয়াখালী উপকূলের কাছাকাছি সাগরে পৌঁছতে পৌঁছতে বুলবুল নেমে আসতে পারে ঘূর্ণিঝড়ের স্তরে। অন্যদিকে একই ধরনের পূর্বাভাস দেওয়া হয়েছে জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের বুলেটিনেও। তাদের পূর্বাভাস বলছে, ধাপে ধাপে শক্তি কমে এক পর্যায়ে বুলবুল সাগরেই শেষ হয়ে যেতে পারে।