ছবি প্রতীকী

কলকাতা: কলকাতায় শব্দ বাজির দাপট বাড়ছে। প্রতি কালীপূজোতেই একের পর এক অভিযোগ দায়ের হয়। এই শব্দদানবকে পরাস্ত করতে এক অভিনব উদ্যোগ দেখা গেল শহরের রাস্তায়। সাইকেল র‍্যালির মাধ্যমে শব্দবাজির বিরুদ্ধে সচেতনতামূলক মিছিলে যোগ দিলেন শহরের বহু মানুষ।

বেশ কিছু এনজিও ও নানান সংগঠনের তরফ থেকে একটি বাই-সাইকেল র‍্যালির আয়োজন করা হয়। এই মিছিলে সামিল অংশগ্রহণকারীদের দেখা যায় এলইডি লাইটে সাইকেলকে আলোয় উজ্বল করে দিওয়ালির রঙে রাঙিয়ে নিতে।

বাজি যে বিপদজনক সেই বার্তাই উঠে এসেছে এই সাইকেল র‍্যালিতে। প্রতি বছর বাজি পোড়ানোর ফলে কালীপূজো থেকে দিওয়ালি পর্যন্ত বাতাসে যে পরিমাণ দূষণ হয় তা নিয়েই সতর্কতার বার্তা দিতে এই র‍্যালির আয়োজন করা হয়। এই র‍্যালিতে অংশগ্রহণ করে সাইকেল সমাজ, বাইক রাইড, এডুকেয়ার ফাউন্ডেশন সহ বেশ কিছু পরিচিত সংঘটন। এছাড়াও সুইচ অন ফাউন্ডেশন, কলকাতা ক্লিন এয়ার-সহ বেশ কিছু এনজিও এই কর্মকাণ্ডে যোগ দেয়।

আরও পড়ুন – পুজোর উদ্বোধন করে রাজ্যবাসীকে দীপাবলীর শুভেচ্ছা বার্তা রাজ্যপালের

রঙ্গোলী দিয়ে এই অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপরে বেশ কিছু নৃত্য অনুষ্ঠানের পর এই অনুষ্ঠান শেষ হয় সাইকেল র‍্যালি দিয়ে। এই অনুষ্ঠান প্রসঙ্গে কলকাতা ক্লিন এয়ারের সহ প্রতিষ্ঠাতা গার্গী মৈত্র বলেন, ‘এটা একটা নতুন ভাবনার সূত্রপাত, আমরা যদি নতুন প্রজন্মের কাছে এই রকম অভিনব দীপাবলির দৃষ্টান্ত স্থাপন করতে পারি তবেই আমাদের এই কাজ সফল হবে।”

কালীপূজো-দিওয়ালিতে পোড়ানো বাজির বিষ ধোঁয়ায় মুখ ঢাকে তিলোত্তমা। বাজির বিষাক্ত ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন বহু মানুষ। তাই এই সবের মাঝেই একটু অন্যরকম ভাবে দীপাবলির আর্জি জানালেন এই শহরের বহু নাগরিক। কিন্তু তাঁদের এই ইচ্ছাপূরণ হয় কি না তা দেখার প্রহর গুনছে শহর।