নয়াদিল্লিঃ বড়সড় সাইবার হামলা। ডক্টর রেড্ডিস ল্যাবে বড়সড় সাইবার হামলার ঘটনা ঘটেছে। ওষুধ তৈরি’র সংস্থা ডক্টর রেড্ডিস। আর সেখানেই এই হামলা হয়েছে। সাইবার এই হামলার পরেই নিজেদের তথ্য ভান্ডার সুরক্ষিত করার চেষ্টা চালানো হয়। নিজেদের সব কটি ডেটা সেন্টারকে বিচ্ছিন্ন করে দেয় ডক্টর রেড্ডিস। এরপরেই ডক্টর রেড্ডিসের তরফে দেওয়া হয় বিবৃতি।

তাদের তরফে জানানো হয়েছে যে, সুরক্ষামূলক ব্যবস্থা হিসেবে তাদের এই সিদ্ধান্ত। সিআইও মুকেশ রাঠি জানিয়েছেন, তাঁরা আশা করছেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে যাবতীয় পরিষেবা আবার চালু হয়ে যাবে, এই হামলায় তাঁদের কাজকর্মে কোনও প্রভাব পড়েনি।

জানা যায়, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিআইয়ের বিশেষজ্ঞ কমিটি ডক্টর রেড্ডিস ল্যাবরেটরিসকে রুশ করোনা টিকা স্পুটনিক ভি-র দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করার অনুমতি দিয়েছে। সেই সংক্রান্ত তথ্য চুরি করতেই কি এই সাইবার হামলা? উঠছে প্রশ্ন। হঠাত করে কে বা কারা এই হামলা চালাল তা জানা যায়নি।

জানা জাচ্ছে ত ১০০ জনের ওপর এই পরীক্ষা হবে রুশ করোনা টিকা স্পুটনিক ভি। তৃতীয় দফায় পরীক্ষা হবে ১৪০০ জনের ওপর। দ্বিতীয় দফার পরীক্ষার নিরাপত্তা সংক্রান্ত হাতে পাওয়ার পর তা পরীক্ষা করবে বিশেষজ্ঞ প্যানেল। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে তৃতীয় দফার পরীক্ষার অনুমতি দেওয়া যাবে কিনা।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।