মুম্বই: অধিনায়ক বিরাট কোহলি ও তাঁর ডেপুটি রোহিত শর্মার প্রতি বর্তমানে অনেকটাই বেশি নির্ভরশীল ভারতীয় দল। এই নির্ভরতা কাটিয়ে উঠতে হবে, একইসঙ্গে ভারতীয় দলে দরকার আরও একাধিক ম্যাচ উইনার। এমনটাই মনে করেন জাতীয় দলের কক্ষপথ থেকে ছিটকে যাওয়া তারকা অফ-স্পিনার হরভজন সিং।

শেষ হওয়ার পথে এপ্রিল। সাধারণত এই সময় ফ্র্যাঞ্চাইজি লিগে সাপ-লুডোর খেলায় মেতে থাকার কথা হরভজনদের। কিন্তু অতিমারি করোনা সব হিসেব-নিকেশ যেন ওলট-পালট করে দিয়েছে। বাইশ গজ ছেড়ে তাই অগত্যা গৃহবন্দি ক্রিকেটাররা। কিন্তু প্রযুক্তি তো আর আটকে নেই। তাই ঘরে বসেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে লাইভ চ্যাট সেশনে বৃহস্পতিবার আড্ডা জমেছিল রোহিত এবং হরভজনের। সেখানেই জাতীয় দল সম্পর্কে তাঁর ব্যক্তিগত মতামত পোষণ করেন ‘টার্বুনেটর’।

লাইভ চ্যাট সেশনে ভাজ্জি রোহিতকে স্পষ্ট জানান, ‘বর্তমান ভারতীয় দল বিরাট কোহলি এবং রোহিত শর্মার উপর ভীষণভাবে নির্ভরশীল। দলটাতে আরও একাধিক ম্যাচ উইনারের প্রয়োজন রয়েছে।’ এখানেই শেষ নয়। দলের তরুণ ক্রিকেটারদের নিয়েও তাঁর উপলব্ধির কথা জানিয়েছেন তারকা স্পিনার। ‘দলের তরুণ ক্রিকেটাররা দলে তাদের জায়গা খোয়ানো নিয়ে অনেক বেশি চিন্তিত। সে কারণেই তাদের পারফরম্যান্সে সেরাটা বেরিয়ে আসছে না।’ মনে করেন হরভজন।

তবে সাম্প্রতিক সময়ে সংক্ষিপ্ত ফর্ম্যাটে জাতীয় দলের জার্সিতে কেএল রাহুলের পারফরম্যান্স তাঁকে আশ্বস্ত করেছে বলে জানান ভাজ্জি। দক্ষিণী ব্যাটসম্যানের প্রশংসা করে চেন্নাই সুপার কিংস তারকা জানান, ‘রাহুল একজন সম্ভাবনাময় ক্রিকেটার। বিরাট কোহলি এবং রোহিত শর্মা ছাড়াও ওর মধ্যে একজন ম্যাচ উইনারের যাবতীয় রসদ রয়েছে। পাঁচ হোক কিংবা ছয়, যে কোনও পজিশনে ব্যাট করতে স্বচ্ছন্দ ও। আবার টপ অর্ডারেও সমান সাবলীল।’

রাহুলের পাশাপাশি শুভমান গিলের মধ্যে ভবিষ্যতের তারকা হওয়ার সম্ভাবনা দেখছেন দেশের অন্যতম সফল স্পিনার। তবে তাঁকে প্রয়োজন মতো ব্যবহার করা হচ্ছে না বলে মত টার্বুনেটরের। ভাজ্জির কথায়, নিউজিল্যান্ড সফরে অন্তত একটি ম্যাচে গিলকে সুযোগ দেওয়া উচিৎ ছিল।

Proshno Onek II First Episode II Kolorob TV