বেজিংঃ  ফের বিতর্কিত দক্ষিণ চিন সাগরে লালচিনের আস্ফালন! বিতর্কিত দ্বীপ পারাসেল আইল্যান্ডের উদ্দেশ্যে নতুন করে একটি নতুন চিনা জাহাজ যাত্রা শুরু করেছে।  আজ শুক্রবার স্থানীয় সংবাদমাধ্যমে এমনটাই সংবাদ প্রকাশিত হয়েছে।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, বৃহস্পতিবার বিকেলে ৩০৮ যাত্রী নিয়ে যাত্রা শুরু করে দ্য শ্যাঙ্গল প্রিন্সেস নামের এই জাহাজটি।  ৪৯৯ জন যাত্রী বহনে সক্ষম এই জাহাজে শপিং, মেডিকেল ও পোস্টাল সুবিধা রয়েছে।  এতে পর্যটকরা তিনটি দ্বীপ ঘুরে বেড়ানোর সুযোগ পাবেন। এর আগে চিন জানিয়ে ছিল তারা ক্রিসেন্ট গ্রুপে হোটেলে ও দোকান তৈরি করবে।  এছাড়া মালদ্বীপের মতো রিসোর্ট তৈরি করার পরিকল্পনার কথাও বলা হয়েছিল।  তবে বিরোধের কারণে পর্যটকরা সেখানে যেতে পারবেন কিনা সে বিষয়ে জানা যায়নি।  কিন্তু এবার সেখানে পর্যটক পাঠাল চিন।

দক্ষিণ চিন সাগরের মালিকানা নিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে দীর্ঘদিনের বিরোধ রয়েছে চিনের।  ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই ও ভিয়েতনাম দক্ষিণ চিন সাগরের মালিকানা দাবি করে আসছে।  তবে সাগরের ৯০ শতাংশ মালিকানা চিনেরই দখলে।  এই সাগর দিয়ে বছরে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা হয়ে থাকে।