নয়াদিল্লি : সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফের শক্তিবৃদ্ধি। সিআরপিএফে যুক্ত হল ১৭০টি সাঁজোয়া গাড়ি ও ৪০ হাজার নতুন বুলেটপ্রুফ জ্যাকেট। কাশ্মীরে কর্মরত আধা সামরিক জওয়ান ও মাওবাদী অধ্যুষিত রাজ্যগুলিতে মোতায়েন করা সিআরপিএফ জওয়ানদের জন্য এই বুলেটপ্রুফ জ্যাকেট ও গাড়ি আনা হয়েছে।

এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে প্রায় ৮০টি মারুতি জিপসি গাড়িকে পুনর্নবিকরণ করা হয়েছে ব্যবহারের জন্য। বুলেট, গ্রেনেড ও পাথর ছুঁড়লেও এই গাড়িগুলির কিছু ক্ষতি হবে না বলে জানানো হয়েছে। সাংবাদিকদের এই তথ্য দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক। যে গাড়িগুলি অনুমোদন পেয়েছে, সেগুলিতে ৫-৬টি সশস্ত্র ট্রুপ বসতে পারবে বলে খবর। এছাড়াও এই গাড়ি গুলি ব্যবহার করা হবে মাওবাদী অধ্যুষিত রাজ্যে, যেখানে মাওবাদীদের বিরুদ্ধে টহলদারি চালায় সিআরপিএফ।

হালকা ওজনের বুলেটপ্রুফ জ্যাকেটের অনুমোদন দেওয়া হয়েছে। ৪২ হাজার জ্যাকেট আসতে চলেছে আধা সামরিক বাহিনীতে। আধাসামরিক বাহিনীর আধুনিকীকরণের দিকে আরও একধাপ এগোল কেন্দ্র বলে মত বিশেষজ্ঞদের। এই জ্যাকেটগুলি জওয়ানদের পুরোনো জ্যাকেটের তুলনায় বিশেষ নিরাপত্তা দেবে। শুধু বুক নয়, গলা বা ঘাড়েও ছড়ানো থাকবে জ্যাকেটের অংশ। আগের জ্যাকেটের থেকে আকারে বড় এটি বলে জানানো হয়েছে।

এছাড়াও পুরোনো জ্যাকেটগুলির ওজন ছিল ৭-৮ কেজি। এর থেকে ৪০ শতাংশ হালকা এই নতুন জ্যাকেটগুলি। রিপোর্ট জানাচ্ছে, প্রায় ৩.২৫ লক্ষ সিআরপিএফ জওয়ান কাশ্মীরের মোতায়েন অর্থাৎ কাশ্মীরে রয়েছে প্রায় ৭০টি ব্যাটালিয়ন। মাওবাদী অধ্যুষিত রাজ্যগুলিতে ছড়িয়ে রয়েছে ৯০টি ব্যাটালিয়ন। প্রতিটি ব্যাটালিয়নে রয়েছেন আধা সামরিক বাহিনীর ১০০০ জন জওয়ান।

Proshno Onek II First Episode II Kolorob TV