তুরিন: মরশুম শেষে জমে উঠেছে দলবদলের বাজার। আর দলবদলের বাজারে এবার তুমুল হইচই জুভেন্তাস তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খবরে। চ্যাম্পিয়ন্স লিগ শেষের পর পর্তুগিজ সুপারস্টারের ম্যানেজার জর্জ মেন্ডিস নাকি প্যারিস সা জাঁ-র প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় বসবেন প্যারিসের ক্লাবে রোনাল্ডোর যোগদানের বিষয়টি নিয়ে। দিনকয়েক ধরে মাথাচাড়া দিচ্ছিল এমনই একটি খবর।

সম্প্রতি আসরে নামলেন এক স্প্যানিশ ক্রীড়া সাংবাদিক। গুইলেম বালাগুই খবর সংগ্রহ করে সম্প্রতি যে তথ্য বিবিসি’কে জানিয়েছেন তা আরও অবাক করার মতো। পরিস্থিতি এমন যে আসন্ন মরশুমে আর মেসি-রোনাল্ডো দ্বৈরথ নয়, বরং গ্রহের দুই সেরা ফুটবলারকে দেখা যেতে পারে একই ড্রেসিংরুম শেয়ার করতে। অর্থাৎ, নতুন মরশুমে বার্সেলোনায় যোগদান করতে পারেন সিআর সেভেন। স্প্যানিশ ক্রীড়া সাংবাদিকের এমন খবরে রীতিমতো শোরগোল বিশ্বজুড়ে।

গুইলেম জানিয়েছেন, লকডাউন পরবর্তী সময় আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে তুরিনের ক্লাব। তাই আসন্ন মরশুমে চুক্তি মোতাবেক রোনাল্ডোর পারিশ্রমিকের অংক মেটানো তাদের পক্ষে সম্ভব নাও হতে পারে। আর এই খবর কানে যেতেই ইতালির চ্যাম্পিয়ন ক্লাব থেকে পর্তুগিজ মহাতারকাকে ছিনিয়ে নিয়ে ঝাঁপিয়েছে বেশ কিছু ক্লাব। তালিকায় রয়েছে বার্সেলোনার নামও। গুইলেম জানিয়েছেন, ‘রোনাল্ডোকে বার্সেলোনা সহ বেশ কিছু ক্লাব প্রস্তাব দিয়েছে। আমার জানা নেই রোনাল্ডো জুভেন্তাসে যে টাকাটা পারিশ্রমিক পায় সেটা কোন ক্লাব দিতে পারবে?’ এমনকি রোনাল্ডো নাকি পুনরায় রিয়াল মাদ্রিদের সঙ্গেও কথাবার্তা শুরু করেন বলে খবর ছড়িয়েছিল।

কিন্তু মাদ্রিদের ক্লাব সেই সম্ভাবনায় জল ঢেলে দিয়েছে। ‘রোনাল্ডোর মাদ্রিদে ফেরার ব্যাপারে রিয়াল মাদ্রিদ জানিয়েছে কোনও প্রশ্নই নেই, রোনাল্ডো আমাদের ক্লাবে ফিরছে না। এরপর যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাবের সঙ্গেও রোনাল্ডোর ম্যানেজারের আলোচনা হয়। জুভেন্তাস রোনাল্ডোকে ছেড়ে দিয়ে নিষ্কৃতি পেতে চাইছে বলেই এত সব জল্পনা।’ জানিয়েছেন গুইলেম।

যদিও টানা নবমবারের জন্য জুভেন্তাসের সিরি-‘এ- খেতাব জয়ের অংশীদার হয়ে দিনকয়েক আগে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন পর্তুগিজ ফুটবল মায়েস্ত্রো। সেখানে আগামী মরশুমেও ফের খেতাব জয়ের বার্তা দিয়েছিলেন রোনাল্ডো। যা দেখে অনুরাগীরা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিলেন অন্তত আগামী মরশুমে তুরিনেই থাকছেন পর্তুগিজ তারকা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পরেই বদলাতে শুরু করেছে চিত্রটা। এখন দেখার রোনাল্ডো জুভেন্তাসেই থেকে যান নাকি আসন্ন মরশুমে ফুটবল অনুরাগীদের সবচেয়ে বড় চমক দিয়ে ড্রেসিংরুম শেয়ার করেন গ্রহের দুই সেরা ফুটবলার। অন্য ক্লাবে রোনাল্ডোর যোগদানের সম্ভাওবনাও নেহাত উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও