লন্ডন: সেপ্টেম্বরে কেরিয়ারের শেষ টেস্ট ইনিংসেও তাঁর ব্যাটিংয়ে মোহিত হয়েছিল ক্রিকেট অনুরাগীরা। বিশ্বের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে কেরিয়ারের প্রথম টেস্টের পর শেষ টেস্টেও তাঁর ব্যাট থেকে এসেছিল দুরন্ত শতরান। এবার ক্রিকেটে সারাজীবণের স্বীকৃতি স্বরূপ ‘নাইটহুড’ সম্মানে সম্মানিত হলেন প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেট অধিনায়ক অ্যালেস্টার কুক।

আরও পড়ুন: লাল-হলুদকে রুখে লিগ শীর্ষে রিয়াল

নতুন বছরের উপহার হিসেবে রাণির দেওয়া যুক্তরাজ্যের অন্যতম সর্বোচ্চ এই সম্মান পেলেন কিংবদন্তি কুক। টেস্ট ক্রিকেটে দেশের সর্বাধিক ও বিশ্বের পঞ্চম সর্বাধিক রান সংগ্রাহক এই ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন সেপ্টেম্বরে। কিন্তু বানপ্রস্থে যাওয়া আগে দেশের হয়ে পাঁচদিনের ক্রিকেটে রেখে গিয়েছেন তাঁর অসাধারণ ব্যাটিংশৈলীর নিদর্শন এবং অচিরেই হয়ে উঠেছেন দেশের সেরা টেস্ট ব্যাটসম্যান।

আরও পড়ুন: বিরাটকে অশ্রাব্য গালি দিল এমসিজি-র দর্শকরা

২০০৭ স্যার ইয়ান বথামের পর কোনও ক্রিকেটার হিসেবে এই সম্মান অর্জন করলেন কুক। ঈর্ষনীয় কেরিয়ারে ১৬১টি টেস্ট ম্যাচে ১২,৪৭২ রান লেখা রয়েছে কুকের নামের পাশে। একইসঙ্গে প্রাক্তন এই ইংরেজ ব্যাটসম্যানের ব্যাট থেকে এসেছে ৩৩টি শতরান। যার শেষটা এসেছিল সেপ্টেম্বরে ভারতের বিরুদ্ধে কেরিয়ারের শেষ ইনিংসে। উল্লেখযোগ্যভাবে, টেস্ট কেরিয়ারে কুকের প্রথম শতরানও এসেছিল ভারতের বিরুদ্ধেই।

আরও পড়ুন: নতুন বছরে বাবা হচ্ছেন ম্যাঞ্চেস্টার তারকা 

সেপ্টেম্বরে গ্লাভসজোড়া তুলে রাখার আগে চলতি বছর ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ান অ্যালেস্টার। তার আগে দেশকে ৫৯টি টেস্ট ম্যাচে নেতৃত্ব দেন তিনি। কুকের ‘নাইটহুড’ সম্মানে সম্মানিত হওয়া প্রসঙ্গে ইংল্যান্ড-ওয়েলস ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভস জানান, ‘কুক এই সম্মান পাওয়ায় আপ্লুত। অভিষেকের পর থেকে ক্রিকেট মাঠের ভিতরে ও বাইরে সসম্মানে উত্তীর্ণ হয়েছে ও। তাই ইংল্যান্ড ক্রিকেটকে কুক যা দিয়েছে, তাতে এটা ওর প্রাপ্য ছিল।’ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও এসেক্সের হয়ে কাউন্টি খেলা চালিয়ে যাচ্ছেন সদ্য ৩৪-এ পা দেওয়া কুক।

Proshno Onek II First Episode II Kolorob TV