পারথ: মাত্র আট বল করে শুক্রবার অন্তিম সেশনে মাঠে ছেড়েছিলেন। শঙ্কার বাতাবরণ তৈরি হয়েছিল অস্ট্রেলিয়া শিবিরে। দুশ্চিন্তা বাড়িয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে (পিঙ্ক বল টেস্ট) আর বল করতে পারবেন না অজি ফাস্ট বোলার জোশ হ্যাজেলউড।

শনিবার ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে এক বিবৃতি মারফৎ জানানো হয়েছে, হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে চলতি টেস্টে আর বল করতে পারবেন না হ্যাজেলউড। তিন ম্যাচের টেস্ট সিরিজে বাকি দুই ম্যাচের জন্যও অনিশ্চিত তিনি। আপাতত পর্যবেক্ষণেই থাকবেন হ্যাজেলউড, চোট পরীক্ষা-নিরীক্ষার পর আগামী সপ্তাহে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’ শুক্রবার মধ্যরাত্রে এমআরআই রিপোর্টে হ্যামস্ট্রিং চোটের বিষয়টি নিশ্চিত হয়। ক্রিকেট অস্ট্রেলিয়া তাঁদের মুখপাত্র মারফৎ জানিয়েছে সেকথা। ফলস্বরূপ চলতি টেস্টে বল না করতে পারলেও প্রয়োজনে ব্যাট হাতে মাঠে নামতে পারেন হ্যাজেলউড।

ফক্স ক্রিকেটকে হ্যাজেলউড জানিয়েছেন, ‘এটা আমাদের জন্য কঠিন একটা সিরিজ। সুস্থ হয়ে সিরিজের শেষ টেস্ট ম্যাচ খেলাটাও এখন আমার কাছে একটা চ্যালেঞ্জের মতো। নিশ্চিতভাবেই আমার বয়স বাড়ছে। তবুও রিহ্যাব করে যত তাড়াতাড়ি সম্ভব মাঠে ফিরে আসার চেষ্টা করব।’ শুক্রবার হ্যাজেলউডের মাঠ ছাড়ার ঘটনায় শঙ্কিত প্রাক্তন অজি অধিনায়ক কিংবদন্তি রিকি পন্টিং। পন্টিং বলেন, ‘মাঠে হ্যাজেলউডের অভিব্যক্তিই বুঝিয়ে দিচ্ছিল চোট কতটা গুরুতর। আমার মনে হচ্ছিল মরশুমটা না শেষ হয়ে যায় ওর। তবে চাইব দ্রুত সুস্থ হয়ে ও মাঠে ফিরে আসুক। তবে চলতি টেস্টে হ্যাজেলউডের বাইরে চলে যাওয়াটা অস্ট্রেলিয়ার কাছে জোর ধাক্কা।’

হ্যাজেলউড বাইরে চলে যাওয়ায় পারথে প্রথম পিঙ্ক বল টেস্টে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দু’দলই বাকি সময়টা কার্যত দশজনে খেলবে। হ্যাজেলউডের আগে কাফ মাসলে চোট পেয়ে পারথ টেস্ট থেকে ছিটকে গিয়েছেন নিউজিল্যান্ড অল-রাউন্ডার লকি ফার্গুসন। অভিষেক টেস্টের প্রথম দিন মাত্র ১১ ওভার বল করে মাঠ ছাড়েন কিউয়ি ক্রিকেটার। তবে হ্যাজেলউড মাঠ ছাড়লেও স্টার্কের ধাক্কায় বেসামাল কিউয়িরা। অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে স্টার্কের ৫ উইকেটের ধাক্কায় প্রথম ইনিংসে মাত্র ১৬৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড।