কলকাতা: বোরহা পেরেজ গোমেজকে আগামী মরশুমের জন্য ধরে রাখলেও কোস্টারিকান বিশ্বকাপার জনি অ্যাকোস্টাকে নিয়ে পরবর্তী মরশুমে আগ্রহ দেখায়নি ইস্টবেঙ্গল থিঙ্ক-ট্যাঙ্ক। সেন্ট্রাল ডিফেন্সে বোরহা-অ্যাকোস্টা জুটি গত মরশুমে প্রতিপক্ষের মাথাব্যথার কারণ হয়েছিল অনেক ক্ষেত্রে।

তাই আসন্ন মরশুমে বোরহার সঙ্গী কে হবেন তাই নিয়েই লাল-হলুদের অন্দরে চলছিল জল্পনা। অবশেষে সেই জল্পনার অবসান। আসন্ন মরশুমে বোরহার সঙ্গী হিসেবে লাল-হলুদে যোগদান করতে চলেছেন ‘ডায়নামিক’ ডিফেন্ডার মার্তি ক্রেসপি পাস্কাল। বুধের বিকেলে কোয়েসের তরফ থেকে ঘোষিত হল ক্লাবের নতুন বিদেশির নাম।

১৩ বছরের দীর্ঘ কেরিয়ারে স্প্যানিশ এই ডিফেন্ডার খেলেছেন স্পেন, ইউক্রেন, চিনের বিভিন্ন ক্লাবে। ২০১৮ মরশুমে দিল্লি ডায়নামোসে যোগদানের সূত্রে ভারতীয় ফুটবলের সঙ্গে পরিচিতি ঘটে পাস্কালের। ২০১৮-১৯ মরশুমে আইএসএলে দিল্লি ফ্র্যাঞ্চাইজির হয়ে ১৫ ম্যাচে প্রতিনিধিত্ব করেন স্প্যানিশ এই ডিফেন্ডার। সেখানেই তাঁর পারফরম্যান্সে লাল-হলুদ কোচ আলেজান্দ্রো গার্সিয়ার নজরে আসেন ডিফেন্সের পাশাপাশি মাঝমাঠ ও ডিফেন্সের মধ্যে সমন্বয় সাধনে পারদর্শী ৩২ বছরের এই ডিফেন্ডার।

অবশেষে কোচের কথামতো আগামী মরসুমে পাস্কালকে দলে নিতে সক্ষম হল কোয়েস ইস্টবেঙ্গল। চতুর্থ বিদেশি হিসেবে আসন্ন মরশুমে পদ্মাপাড়ের ক্লাবে যোগদান করতে চলেছেন ৫ ফুট ১১ ইঞ্চির এই অভিজ্ঞ ডিফেন্ডার। নতুন মরশুমে বোরহার সঙ্গে জুটিতে লাল-হলুদ ডিফেন্সে ফুল ফোটানোর অপেক্ষায় দিল্লি ডায়নামোসের প্রাক্তনী পাস্কাল। পাস্কালের আগে নতুন মরশুমের জন্য ইস্টবেঙ্গল ইতিমধ্যেই চুক্তি পুনর্নবীকরন করেছে স্প্যানিশ ডিফেন্ডার বোরহা গোমেজ, মিডফিল্ডার হাইমে কোলাডো ও সেনেগালের মিডফিল্ডার কাসিম আইদারার সঙ্গে।

পাশাপাশি আলেজান্দ্রোর সহকারী হিসেবে আসন্ন মরশুমে লাল-হলুদে যোগ দিতে চলেছেন জোসেপ ফেরে। তবে কলকাতা লিগে নতুন বিদেশি পাস্কালকে খেলানো হবে কীনা, কবেই বা তিনি শহরে আসবেন, সে ব্যাপারে এখনও কিছু নিশ্চিত জানানো হয়নি ক্লাবের তরফ থেকে।

চতুর্থ বিদেশি হিসেবে পাস্কালের নাম ঘোষণার দিনে ইস্টবেঙ্গলের হয়ে বুধবার আইএফএ অফিসে সই-সাবুদ পর্ব সারলেন মনোজ মহম্মদ, পিন্টু মাহাতো, লালরিনডিকা রালতে, সামাদ আলি মল্লিকরা।