স্টাফ রিপোর্টার, কলকাতা: কংগ্রেসের চারটি জেতা আসনে প্রার্থী দিচ্ছে না বামফ্রন্ট। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এদিন দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করল সিপিএম।

যে তালিকা প্রকাশ করা হয়েছে সেই তালিকা আগামিদিনে পরিবর্তন হতে পারে বলে উল্লেখ করলেন বিমান বসু।

তবে ৩৮টি আসনে প্রার্থী দিলেও যে কোনও মুহূর্তে ওই তালিকা বদল হতে পারে বলে জানিয়ে দিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান। বিমান বসু বলেন, ‘প্রচারের কাজ শুরু হয়ে যাবে। নির্বাচনের দিন ঘোষণা হয়ে গিয়েছে। মনোনয়ন পত্র জমা দেওয়া যেতে পারে। কিন্তু আমাদের যদি জানানো হয় তবে ফের বামফ্রন্টের বৈঠক ডেকে সিদ্ধান্ত নিতে পারি।’

এক্ষেত্রে বামফ্রন্ট চেয়ারম্যান কংগ্রেস শব্দটি উচ্চারণ না করলেও কংগ্রেসের সঙ্গে শেষ মুহূর্ত পর্যন্ত আসন সমঝোতার দরজা খোলা রেখে দিয়েছেন।

মালদহ উত্তর ও দক্ষিণ এবং জঙ্গিপুর, বহরমপুরে বামফ্রন্ট তার দ্বিতীয় তালিকাতেও কোনও প্রার্থী দেয়নি। এক্ষেত্রে বিমান বসুর সাফ কথা, সোমবার রাতে সংবাদমাধ্যমে রাজ্যের ১১ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে কংগ্রেস। কিন্তু আসন সমঝোতার আলোচনায় এই শর্ত ছিল না। সেক্ষেত্রে তাঁরা আলোচনার শর্ত ভেঙেছে।

আলোচনা হয়েছিল কংগ্রেসের জেতা চার সিটে প্রার্থী দেবে না বামফ্রন্ট, অন্যদিকে, বামফ্রন্টের জেতা দুই সিটে (রায়গঞ্জ ও মুর্শিদাবাদ) প্রার্থী দেবে না কংগ্রেস। কিন্তু সোমবার রাতে বামফ্রন্টের জেতা দুই আসনে প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। অভিযোগ, বিমান বসুর।

সোমবারই পঞ্চম প্রার্থী তালিকা প্রকাশ করে কংগ্রেস। এর মধ্যে রয়েছে বাংলার ১১টি লোকসভা আসনও। প্রথম পর্যায়ে বাংলার ৪২টি আসনের মধ্যে ১১টি আসনের প্রার্থী তালিকা দেওয়া হয়েছে।

সেই তালিকায় গতবারের বামেদের জেতা লোকসভা আসনে প্রার্থী দিয়েছে কংগ্রেস। প্রথম তিন দফায় ভোট রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে৷

সিপিএমের প্রার্থী তালিকা: