তিমিরকান্তি পতি, বাঁকুড়া: ‘কোন দল বা কোন মতের সমর্থক তিনি, তা দেখার দরকার নেই৷ মানুষ যেখানে আক্রান্ত হবেন তাদের পাশে আমাদের থাকতে হবে’। বাঁকুড়ার পাত্রসায়রে গুলি কাণ্ডে আহতদের দেখতে এসে এমনই বললেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র৷

শনিবার স্থানীয় কাঁটাবন গ্রাম থেকে ফিরে কাঁকরডাঙ্গা মোড়ে এক পথ সভায় বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন তিনি। এদিন বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্র-রাজ্য দুই সরকারকেই তুলোধনা করেন তিনি। সূর্যকান্ত মিশ্র বলেন, উত্তর থেকে দক্ষিণ রাজ্যের সর্বত্রই কৃষক তার উৎপাদিত ফসলের দাম পাচ্ছেন না। কিন্তু কোন সরকারেরই এনিয়ে কোন উচ্চবাচ্য নেই।

কেন্দ্রীয় বাজেটের সমালোচনা করে তিনি বলেন, দেশের রাষ্ট্রায়ত্ব কারখানা দেশ বিদেশের পুঁজিপতিদের হাতে বিক্রির চক্রান্ত চলছে। ফলে কাজ হারাবেন দেশের অসংখ্য মানুষ। মানুষের জ্বলন্ত সমস্যা গুলিকে দূরে সরিয়ে ভারত-পাকিস্তান, হিন্দু-মুসলিম নিয়ে। এখন মানুষের বেঁচে থাকার সমস্যা। তা নিয়ে আলোচনা হওয়া উচিৎ। যুদ্ধের বিরুদ্ধে জোরালো সওয়াল করে সূর্যকান্ত মিশ্র বলেন, যুদ্ধ কোন দিন কোন সমস্যার সমাধান হতে পারেনা। যুদ্ধ হলেও ভারত-পাকিস্তান এই দুই দেশের সাধারণ মানুষের ক্ষতি।

এদিন বিকেলে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্র, জেলা সম্পাদক অজিত পতিকে সঙ্গে নিয়ে স্থানীয় কাঁটাবন গ্রামে আহতদের বাড়ি যান সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। আহতদের সঙ্গে আলাদাভাবে কথা বলার পাশাপাশি তাদের চিকিৎসা পরিষেবা সম্পর্কে খোঁজখবর যেমন নেন, তেমনি একজন চিকিৎসক হিসেবে চিকিৎসা সংক্রান্ত বেশ কিছু পরামর্শও দেন তিনি। এছাড়াও আহতদের হাতে দলের জেলা কমিটির পক্ষ থেকে আর্থিক সাহায্য তুলে দেন সূর্যকান্ত মিশ্র।

প্রসঙ্গত, গত ২২ জুন, শনিবার তৃণমূল নেতা ও রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারী পাত্রসায়রে দলীয় কর্মসূচি সেরে ফেরার পর স্থানীয় কাঁকরডাঙ্গা মোড়ে সংঘর্ষের ঘটনা ঘটে। গুলিবিদ্ধ হন অষ্টম শ্রেণীর এক ছাত্র সহ তিন জন। ঐদিন রাতেই বছর তেরোর সৌমেন বাউরী, তাপস বাউরী ও টুলু খাঁকে গুরুতর আহত অবস্থায় বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভরতি করা হয়। এই ঘটনার পর বিজেপি তাদের সমর্থকদের পুলিশের গুলি চালনার অভিযোগ তোলে।

এদিন আহতদের সঙ্গে দেখা করে বেরিয়ে আসার পথে সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র সাংবাদিকদের বলেন, তিন জন আহতদের মধ্যে দু’জনের সাথে দেখা হল। এক জন হাসপাতালে এখনো ভরতি আছেন। হাসপাতালে গিয়ে ওনার সাথে দেখা করবো।

গুলি চালনা কাণ্ডে পুলিশি তদন্ত নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঐ বিষয়টা পুলিশই ভালো বলতে পারবে। আহতদের দেখা করে বেরিয়ে আসার পর এলাকায় দলের একটি মিছিল ও পথ সভায় অংশ নেন সূর্যকান্ত মিশ্র।