তিমিরকান্তি পতি, বাঁকুড়া: ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের পর বন্ধ হয়ে যাওয়া পার্টি অফিস খুলল সিপিএম। এক সময়ের সিপিএমের গড় হিসেবে পরিচিত বাঁকুড়ার তালডাংরার বিবড়দায় দলের এই অফিস দীর্ঘদিন বন্ধ ছিল। সিপিএম নেতা ও প্রাক্তন বিধায়ক মনোরঞ্জন পাত্রের উপস্থিতিতে ফের এই পার্টি অফিস খোলা হল। দলের এই দ্বিতল ভবনে উড়ল লাল পতাকা।

পশ্চিম তালডাংরা এলাকার তিনটি গ্রাম পঞ্চায়েত হাড়মাসড়া, বিবড়দা ও খালগ্রামকে নিয়ে অভিবক্ত সিপিএমের বিবড়দা লোকাল কমিটির অফিস হিসেবে এই বাড়ি ব্যবহৃত হত। পরবর্তী সময়ে তিনটি গ্রাম পঞ্চায়েতে আলাদা আলাদা লোকাল কমিটি তৈরি হল৷ এখানে বিবড়দা গ্রাম পঞ্চায়েত এলাকা নিয়ে বিবড়দা লোকাল কমিটির অফিসটি রয়েছে।

২০১১ সালে রাজ্যে পালাবদলের পর বন্ধ হয়ে যায় সিপিএমের অফিসটিও। পরে ২০১৬ সালে বিধানসভা ভোটের আগে দলের কাজকর্ম এখান থেকে পরিচালিত হলেও ভোট পরবর্ত্তী সময়ে ফের বন্ধ হয়ে যায় এই অফিসটি। যদিও সেই সময় শাসক দলের সন্ত্রাসের কারণে অফিস খোলা যাচ্ছে না বলে সিপিএমের তরফে অভিযোগ তোলা হয়।

এদিন ফের দলের বর্ষীয়ান নেতা মনোরঞ্জন পাত্রকে সামনে রেখে পার্টি অফিস খুলল সিপিএম। অনেক দিন পর বিবড়দা বাজারের লালবাড়িতে উড়ল লাল পতাকা। উজ্জ্বীবিত সিপিএম কর্মী সমর্থকরা। দলের নেতা মনোরঞ্জন পাত্র জানিয়েছেন, এবার শাসক দল যতোই সন্ত্রাস করুক, এই পার্টি অফিস মানুষ বুক দিয়ে আগলে রাখবেন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ