হাওড়া ও বাঁকুড়া: সোমবার বিকেলে হাওড়ার বেলগাছিয়া এলাকায় পায়ে হেঁটে প্রচার করলেন বাম সমর্থিত সিপিএম প্রার্থী সুমিত্র অধিকারী। তিঁনি এবার হাওড়া লেকসভা কেন্দ্রের বামপ্রার্থী৷ এদিন বিকেলে নটবর পাল রোড মনসাতলার শাখা পার্টি অফিসের সামনে থেকে প্রচার শুরু করেন তিঁনি।

আরও পড়ুন- বৃহত্তর আন্দেলনের পথে হাওড়া জুট মিলের শ্রমিকরা

এরপর রথতলা, রামকৃষ্ণ পথ, ডব্লিউ রোড, অনাদি দাস সরণি, বিরাজময়ী রোড, ভি রোড, সাতকড়ি পকেট, কিউ রোড, আর রোড, বেনারস রোডে এসে এদিনের মত প্রচার শেষ করেন। এদিন তাঁর সঙ্গে ছিলেন বামনেতা মৃণাল দাস, অনন্ত সাঁতরা প্রমুখ নেতৃবৃন্দ৷ তাছাড়া দলের কর্মী ও সমর্থকরা৷

সুমিত্র অধিকারী সাধারণ মানুষের সঙ্গে জনসংযোগের পাশাপাশি তাকে ভোট দিয়ে জয়যুক্ত করার আবেদন জানান৷ প্রচারের সময় সকলের সঙ্গে হাত মিলিয়ে কুশল বিনিময় করেন৷

আরও পড়ুন- নদীর নোংরা জল পান করেই দিন কাটাচ্ছে অসমের গ্রাম

অন্যদিকে সোমবার বাঁকুড়া জেলার দু’টি লোকসভা কেন্দ্রে প্রচারে ঝড় তুললেন সিপিএম প্রার্থীরা৷ বাঁকুড়া লোকসভা কেন্দ্রে দলের প্রার্থী অমিয় পাত্র অসংখ্য কর্মী সমর্থককে সঙ্গে নিয়ে খাতড়ায় মিছিল করেন। এদিনের মিছিলে তার সঙ্গে ছিল দলের জেলা সম্পাদক অজিত পতি সহ স্থানীয় নেতৃত্ব৷ এছাড়া প্রচার মিছিলে যোগ দেন অসংখ্য পথ চলতি মানুষ৷ এক সময়ের ‘লাল দূর্গ’ হিসেবে পরিচিত এই এলাকা।

আরও পড়ুন- মিড ডে মিলের বর্জ্য বাঁচিয়ে চলছে চাষ, নজির খুদে পড়ুয়াদের

২০১১ সালের ‘পরিবর্তনে’র হাওয়াতেও খাতড়া মহকুমার তালডাংরা, রাইপুর ও রানীবাঁধ এই তিনটি বিধানসভা কেন্দ্রে সিপিএম প্রার্থীরা জয়ী হন। ২০১৩ সালের পঞ্চায়েত নির্বাচন থেকে এই এলাকায় শক্তি হয় শুরু করে সিপিএমের। পরে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তিনটি কেন্দ্রই হাত ছাড়া হয় তাদের। কিন্তু বিগত ক’বছরে ওই এলাকায় সিপিএম যথেষ্ট শক্তিবৃদ্ধি করেছে বলে দাবি৷ এদিনের অমিয় পাত্রের সমর্থণে মিছিলে মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে তারই আভাস মিললো। এই ঘটনায় যথেষ্ট উজ্জীবিত সিপিএম নেতৃত্ব।

প্রচারে বেরিয়ে বাঁকুড়া লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী অমিয় পাত্র তুলোধনা করেন তৃণমূল ও বিজেপি দু’পক্ষকেই। তিনি বলেন, সাধারণ গরীব খেটে খাওয়া মানুষের কথা ওরা কেউ চিন্তা করেনা। তাই সাধারণ মানুষের স্বার্থে সংসদে বামেদের শক্তি বৃদ্ধি জরুরী। ইউপিএ সরকারের আমলে বামেদের চাপেই একশো দিনের কাজ, দু’টাকা কেজি দরে চাল, তথ্য জানার অধিকার চালু করতে বাধ্য হয়েছিল সরকার বলেও এদিন তিনি দাবী করেন।

আরও পড়ুন- ক্ষমতায় এলে সরকারি চাকরির পরীক্ষা দেওয়া যাবে বিনামূল্যে: রাহুল গান্ধী

বিষ্ণুপুর (তফঃ) লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী সুনীল খাঁ এর নেতৃত্বে দীর্ঘ আট বছর পর ইন্দাসের করিশুণ্ডা অঞ্চলে মিছিল করলো সিপিএম। অভিযোগ, তৃণমূলের সন্ত্রাসের কারণেই ওই এলাকায় এতদিন কোনও রাজনৈতিক দল তাদের কর্মসূচী পালন করতে পারেনি৷ সাধারণ মানুষের প্রতিরোধের মনোভাবেই শাসক দল এখন পিছু হটেছে বলেও স্থানীয় সিপিএমের নেতৃত্বের দাবি।

সিপিএম প্রার্থী সুনীল খাঁ জানান, এখানকার মানুষের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। সন্ত্রাস করে কখনও মানুষের মন জয় করা যায়না।গত পঞ্চায়েত নির্বাচনের প্রসঙ্গ টেনে তিনি আরও জানান, সেদিন এখানের মানুষকে শাসক তৃণমূল ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত করেছিল। এবার লোকসভা নির্বাচনে ভোট দিয়ে তৃণমূলকে মানুষ সুদে আসলে যোগ্য জবাব দেবেন বলেও তিনি মনে করেন।

আরও পড়ুন- অবাধ ভোট হবে, বিরোধীদের আশ্বাস বিশেষ পুলিশ পর্যবেক্ষকের