নয়াদিল্লি: স্বাধীন ভারতে রাজ্যপালের পদের কোন দরকার নেই। আর সেই কারণে এই পদ তুলে দেওয়ার পক্ষে মন্তব্য করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

তিরুবনন্তপুরে সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সামনে তিনি জানান, স্বাধীন ভারতের আগে ব্রিটিশদের এজেন্ট হিসেবে প্রতিটি রাজ্যতে ভাইসরয় ছিলেন। দেশ স্বাধীন হওয়ার পরে রাজ্যগুলি আর কেন্দ্রের নিয়ন্ত্রনাধীন নয়। আর তাই এই পদের প্রয়োজন আছে কিনা তা নিয়ে ভাবার সময় এসেছে।

সব রাজ্যতেই এক নির্বাচিত সরকার আছে। তারপরেও রাজ্যপাল পদের কোন প্রয়োজন আছে বলে মনে করেন না এই সিপিএম নেতা। তাঁর মতে সংবিধানে কেন্দ্র এবং রাজ্যর ক্ষমতা স্পষ্ট করে উল্লেখ করা রয়েছে সেখানে এই পদ অপ্রয়জনীয়।

রাজ্যপাল পদ নিয়ে বিতর্ক নতুন কিছু নয়। আগে দিল্লির উইপ রাজ্যপালের সঙ্গে কেজরীওয়ালের বিরোধ আগেই সামনে এসেছে। এছাড়াও সিএএ নিয়ে কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খানের সঙ্গে পিনারাই বিজয়ন সরকারের বিরোধ চরমে উঠেছে। তিনি হাত গুটিয়ে বসে থাকবেন না বলেও জানিয়েছেন।

এছাড়া পশ্চিমবঙ্গের রাজ্যপালের সঙ্গে সরকারের বিরোধ একাধিকবার সামনে এসেছে। তারপরে সিপিএম সম্পাদক সীতারাম ইয়েচুরির মন্তব্যতে বিষয়টি আরও জোরালো হয়ে উঠল।