তিরুবন্তপুরম : সম্প্রতি কেরালা সরকার একটি বড় জনদরদী প্রকল্পের কথা ঘোষণা করেছে। যেখানে ইন্টারনেট পরিষেবা মৌলিক নাগরিক অধিকার বলে ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, জল, খাদ্য এবং শিক্ষার মতো ইন্টারনেটও এখন মৌলিক চাহিদা।

কেরালা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ফ্রি সুবিধা পাবে ২০ লক্ষ বিপিএলভুক্ত মানুষ। জানা গিয়েছে, ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে এই ব্যাপারে সবুজ সংকেত মিলেছে। এই প্রকল্পের জন্য আনুমানিক খরচ মূল্য রাখা হয়েছে প্রায় ১৫৪৮ ডলার এবং এর সময়সীমা রাখা হয়েছে ২০২০-এর ডিসেম্বর। আপাতত ভারত ইলেকট্রনিক লিমিটেড -এর দায়িত্বে রয়েছে।

আরও পড়ুন – চিনা রসুনের পর কলকাতায় প্লাস্টিক ডিমের আতঙ্ক

কিন্তু কেন এমন সিদ্ধান্ত ? জানা গেছে রাজ্যকে ডিজিটালাইজেশনের পথে এগিয়ে নিয়ে যেতেই এমন সিদ্ধান্ত । পাশাপাশি এটি বিভিন্ন আইটি পার্ক, স্বাস্থ্য পরিষেবা, পোর্ট, বিমান বন্দর ও অন্যান্য সরকারি পরিষেবারও ডিজিটালাইজেশন করা হবে। জানা গিয়েছে, যারা বিপিএল অন্তর্ভুক্ত নয় তারাও সহজ মূল্যের মধ্যেই এই ইন্টারনেট পরিষেবা পেতে পারবেন।

রিপোর্ট জানাচ্ছে, এই প্রকল্পটি কেরালা স্টেট আইটি ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এবং কেরালার স্ট্রেট ইলেকট্রিক বোর্ড এই প্রকল্পটির দায়িত্বে রয়েছে। জানা গেছে, এই দুটি বিভাগই ৩০,০০০ এরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি দফতরের সঙ্গে রাজ্যের বাড়িগুলি যুক্ত করার দায়িত্বে রয়েছে।