কলকাতা : বার বার অনুরোধ করা সত্বেও অনেকেই লকডাউন লঙ্ঘন করছেন। বিনা কারণেই রাস্তায় ঘোরাঘুরি। এবার তাদের প্রতি ফের কড়া বার্তা দিলেন কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা ।

লকডাউনের আওতার বাইরে রাখা হয়েছে জরুরি পরিষেবাকে। ইতিমধ্যেই তাদের জন্য কলকাতা পুলিশ চালু করেছে বিশেষ ই – পাস।

অভিযোগ, গাড়িতে বিশেষ ই -পাস লাগিয়ে বিনা কারণে অনেকেই রাস্তায় নেমে পড়ছেন। এই তথ্য কলকাতা পুলিশের সামনে আসতেই নড়েচড়ে বসে লালবাজার।

লালবাজার সূত্রে খবর, বিনা কারণে পুলিশের ই – পাস নিয়ে রাস্তায় বের হওয়া যাবে না। প্রত্যেক পুলিশ আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে, গাড়িতে ই – পাস থাকলেও, কি কারণে বাইরে বেরিয়েছে তা জানতে হবে। যথাযথ কারণ জানাতে না পারলে, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে।

বৃহস্পতিবার পুলিশ কমিশনার অনুজ শর্মা নিজে ট্যুইট করে জানিয়েছেন, শহরের বুকে বিনা কারণে ঘোরাঘুরি করার জন্য অনেক কে গ্রেফতার করা হয়েছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট ৬৯৯জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ১৫৫ ও ১৮৮ ধারায় মামলা দায়ের করা হয়েছে। পুলিশের এই অভিযান চলতে থাকবে।

এর আগে মঙ্গলবার শহরের পরিস্থিতি খতিয়ে দেখতে রাস্তায় নেমেছিলেন কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা।

সেদিন সকালে পুলিশ কমিশনার প্রথমে হাজরা মোড়ে যান। সেখান থেকে গড়িয়াহাট হয়ে পার্ক সার্কাস। তাঁর সঙ্গে ছিলেন অন্যান্য পুলিশ আধিকারিকরাও।

কর্তব্যরত পুলিশ কর্মীদের কাছ থেকে শহরের লকডাউনের পরিস্থিতির খবর নেন নগরপাল। পুলিশ কমিশনার জানান, করোনা মোকাবিলায় মানুষকে আরও সচেতন হতে হবে। কোনও জায়গায় ভিড় বা দোকান খোলা থাকলে পুলিশ ব্যবস্থা নেবে। সংক্রমণ রুখতে পুলিশ মাইকিং করছে এবং নাকা চেকিং চলছে বলেও জানিয়েছিলেন তিনি।

কিন্তু কিছু মানুষ এখনও সচেতন হননি। লকডাউনকে উপেক্ষা করে ঘরের বাইরে বিনা কারণে বেরিয়ে পড়ছেন। অন্যদিকে পুলিশও সক্রিয় । বিনা কারণে রাস্তায় পেলেই গ্রেফতার। এবং তাদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ১৫৫ ও ১৮৮ ধারায় মামলা দায়ের করছে। এই পর্যন্ত কলকাতা পুলিশ ৩ হাজার ৯৩৬ জনকে গ্রেফতার করেছে।