নয়াদিল্লি: অবশেষে সরানো হল দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়েককে৷ পট্টনায়েকের জায়গায় দিল্লির নতুন পুলিশ কমিশনার হলেন এসএম শ্রীবাস্তব। উত্তর-পূর্ব দিল্লিতে গোষ্ঠী সংঘর্ষের জেরে প্রবল সমালোচনার মুখে পড়ে দিল্লি পুলিশ। কাঠগড়ায় তোলা হয় সিপি অমূল্য পট্টনায়েককে।

পুলিশি ব্যর্থতার জেরেই দিল্লিতে গোষ্ঠী সংঘর্ষ চরম আকার নেয় বলে অভিযোগ ওঠে বিভিন্ন মহল থেকে। এবার প্রবল সমালোচনার মুখে পড়ে দায়িত্ব থেকে সরানো হল অমূল্য পট্টনায়েককে। তাঁর জায়গায় আনা হল এসএম শ্রীবাস্তবকে। যদিও আগামিকালই অমূল্য পট্টনায়েক অবসর গ্রহণ করবেন বলে জানা গিয়েছে।

সিএএ সমর্থনকারী ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের জেরে দিল্লিতে লাফিয়ে বাড়ছে নিহতের সংখ্যা। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দিল্লির সংঘর্ষে ৩৮ জনের মৃত্যুর খবর মিলিছে। তিনশোর কাছাকাছি মানুষ সংঘর্ষে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে দিল্লির পরিস্থিতি। বুধবার রাতের পর থেকে উত্তর-পূর্ব দিল্লিতে নতুন করে সংঘর্ষের খবর মেলেনি। উত্তর-পূর্ব দিল্লির বিস্তীর্ণ এলাকায় চলছে পুলিশি টহলদারি। সাধারণ মানুষের মনোবল বাড়াতে স্থানীয়দের সঙ্গে আলোচনাও করছেন পুলিশের কর্তারা। একইসঙ্গে এলাকার বন্ধ দোকান-বাজার ফের খুলতে বাসিন্দাদের সাহস জোগাচ্ছেন পুলিশের কর্তারা।

এদিকে, দিল্লির ঘটনায় দল না দেখে কড়া ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আইবি কর্মী অঙ্কিত শর্মা খুনে নাম জড়িয়েছে আপ নেতা তাহির হোসেনের। তারই জেরে তাহিরকে দল থেকে সাসপেন্ড করেছে আপ। দিল্লির সংঘর্ষে তাহিরের যুক্ত থাকার অভিযোগ মিলেছে।

তাহির ও তার সঙ্গীদের বিরুদ্ধে খুন, আগুন লাগানো ও সংঘর্ষের অভিযোগ দায়ের করা হয়েছে থানায়। আম আদমি পার্টি সূত্রে জানা গিয়েছে, পুলিশি তদন্তে তাহির নির্দোষ প্রমাণ না হওয়া পর্যন্ত তার সাসপেনশন বহাল থাকবে।