স্টাফ রিপোর্টার, কলকাতা: স্টেট ব্যাংকে ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানোর প্রতিবাদে রাস্তায় নামলো কংগ্রেসের ছাত্র সংগঠন। শুক্রবার স্ট্র্যান্ড রোডে এসবিআই-এর কলকাতার সদর দফতর ‘সমৃদ্ধি ভবন’-এর সামনে তুমুল বিক্ষোভ দেখালো ছাত্র পরিষদ ।

ছাত্র পরিষদের কলকাতা জেলার সভাপতি অর্ঘ্য গণ বলেন, “দেশের অর্থনৈতিক অবস্থা এমনিতেই বেহাল,তার উপর নরেন্দ্র মোদি সরকার দেশের ব্যাঙ্কিং ব্যবস্থার উপর সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে দেশের মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্তদের উপর মরার উপর খাঁড়ার ঘা নামিয়ে আনছেন।” ছাত্র পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামীদিনে এ বিষয়ে আরও বড়সড় আন্দোলনে নামার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা।

উল্লেখ্য, বছরের শুরুতেই ফিক্সড ডিপোজিটে ফের সুদের হার কমিয়েছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। নতুন এই সুদের হার ১০ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। দীর্ঘ মেয়াদী আমানতে ১ থেকে ১০ বছরে ফিক্সড ডিপোজিট-এ সুদের হার কমানো হয়েছে ১৫ বেসিস পয়েন্ট।তাদের এই ঘোষণায় মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের। এসবিআই-এর এই সিদ্ধান্তে কোপ পড়ছে বর্ষীয়ান নাগরিকদের মেয়াদি আমানতের উপরেও।

ব্যাংকের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, এক বছরের চেয়ে বেশি দিনের মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হারে পরিবর্তন করা হয়েছে। জানা গিয়েছে, ১ -১০ বছরের মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হার ৬.২৫ শতাংশ থেকে কমিয়ে ৬.১০ শতাংশ করা হয়েছে। আবার বর্ষীয়ান নাগরিকদের মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে কমিয়ে ৬.৬ শতাংশ করা হয়েছে।

তবে যারা গৃহ ঋণ নিয়েছেন তাঁদের জন্য সুখবর। কমেছে সুদের হার। গৃহঋণে সুদের হার ৮.১৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৯০ শতাংশ করা হয়েছে।