নয়াদিল্লি: বিশ্বজুড়ে চলছে করোনা আতঙ্ক। তবে ইতিমধ্যে একাধিক বিশেষজ্ঞ এই ভাইরাস রোখার আপ্রাণ চেষ্টা করে চলেছেন। তবে তারই মধ্যে ইতিমধ্যে একাধিক বিশেষজ্ঞরা জানিয়েছেন ভারতে করোনা প্রকোপ কমতে পারে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে। এমনটাই জানিয়েছেন দুই স্বাস্থ্য বিশেষজ্ঞ। অঙ্কের মাধ্যমে তারা দেখিয়েছেন কিভাবে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে কমে আসবে এই প্রকোপ।

পড়ুন আরও- ‘যৌনকর্মীদের বাঁচার জন্য তো শুধুই সেক্স প্রয়োজন’, মোমবাতি প্রসঙ্গে বিস্ফোরক স্বস্তিকা

তাদের এই বিশ্লেষণ ইতিমধ্যে আন্তর্জাতিক বেশ কয়েকটি জার্নালে প্রকাশিত হয়েছে। তারা বেইলির মডেল ব্যবহার করে অঙ্ক করে দেখিয়েছেন কিভাবে কমবে এই ভাইরাসের প্রকোপ। একাধিক দেশ এই মুহূর্তে করোনা ভাইরসের টীকা আবিষ্কারের ক্ষেত্রে আপ্রাণ চেষ্টা করে চলেছে।

কিছু দেশে ইতিমধ্যে পরীক্ষা শুরু হয়েছে প্রতিষেধকের। তবে ভারতে যেভাবে দ্রুত সমগক্রমন বাড়ছে সেখানে দাঁড়িয়ে এই বিশ্লেষণ যে কিছুটা হলেও সাহস জোগাবে তা নিশ্চিত ভাবে বলাই যায়।

ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে করোনা রোখার আপ্রান চেষ্টা করা হচ্ছে। তারই সঙ্গে ইতিমধ্যে একাধিক শিল্পপতিরা এগিয়ে এসেছে এই করোনা প্রতিরোধে। বেশ কয়েক জায়গাতে করোনা রোগীদের জন্য বিশেষ ওয়ার্ড তরি কড়া হয়েছে।

পাশপাশি চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের তরফেও চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যে ভারতের মহারাষ্ট্রে সব থেকে বেশি করোনা আক্রান্ত হয়েছে। সেখান থেকে বিশেষজ্ঞদের এই বিশ্লেষণ যে যথেষ্ট ভরসা দেবে তা বলাই যায়।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প