সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা : বাঘের শরীরে করোনা সংক্রমণের খবর মিলেছে। প্রাণী চিকিৎসা বিশেষজ্ঞ শিবাজী ভট্টাচার্য জানাচ্ছেন সার্স , মার্সের মতো কোভিড ১৯ও একটি জুনোটিক সমস্যা। এটা নতুন কিছু নয়, তবে অবশ্যই ভয়ের কারণ। যারা পশু পাখিদের বেশি কাছাকাছি থাকেন তাদেরই চিন্তা বেশি। কারণ এই রোগ জুনোটিক।

শিবাজী ভট্টাচার্য জানিয়েছেন, ‘অতীতে সার্স মার্সের মতো এটাও জন্তু জানোয়ার থেকে আসা রোগ। মানুষ তার কাছে গিয়েই তার বিপদ ডেকে এনেছে। তাই এখন চিড়িয়াখানা কর্মীদের পাশাপাশি সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে বন দফতরের ফিল্ড কর্মীদের। কুনকি হাতির মাহুতদের। কারও এরা সর্বত্র বনে থাকছে। কোন জন্তুর মধ্যে রোগ আছে বোঝা যাবে না। তাই সতর্কতার প্রয়োজন রয়েছে’।

নিউইয়র্কে প্রথম বাঘের শরীরে মিলেছে করোনা ভাইরাস। আর সেই তথ্য সামনে আসতেই নড়েচড়ে বসেছে গোটা বিশ্ব। কীভাবে প্রাণীর শরীরেও সংক্রমণ? অনেকেই বুঝতে পারছিলেন না কীভাবে এমন হল। প্রাণী বিশেষজ্ঞ পশু চিকিৎসক শিবাজী ভট্টাচার্য সেই তথ্যই স্পষ্ট করে দিয়েছেন।

এর আগে বিড়ালের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছিল। তবে এবার প্রথম বাঘের শরীরে ধরা পড়ল সেই ভাইরাস। শুধু একটি বাঘ নয়।নিউ ইয়র্কের ওই চিড়িয়াখানায় একাধিক বাঘের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছে বলে জানিয়েছে আমেরিকার এগ্রিকালচার বিভাগের ভেটেনারি সার্ভিস ল্যাবরেটরি। আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে ওই চিড়িয়াখানা। নিউ ইয়র্কের ব্রংকস চিড়িয়াখানায় একাধিক বাঘ ও সিংহকে সম্প্রতি অসুস্থ হয়ে পড়তে দেখা যায়। প্রত্যেকেরই শ্বাসকষ্ট হচ্ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এরপর ওই বাঘটিকে পরীক্ষা করা হয়। চার বছর বয়সী মালয়েশিয়ান বাঘটির নাম নাদিয়া।

শুধু এই বাঘটিই নয়, বাঘটির বোন সহ আরও দুটি বাঘ ও তিনটি আফ্রিকার সিংহের শুকনো কাশি হতে দেখা যায়। যেহেতু পশুদের অজ্ঞান করে পরীক্ষা করতে হয়, তাই সব পশুকে পরীক্ষা না করার সিদ্ধান্ত নিয়েছেন পশু চিকিৎসকরা। চিড়িয়াখানার এক কর্মীর শরীরব থেকে ওই ভাইরাস পশুদের মধ্যে ছড়িয়ে পড়েছে বলেই মনে করা হচ্ছে।

এর জেরে ভারতের সমস্ত চিড়িয়াখানাগুলিতে এবং জঙ্গলে বাঘ সহ অন্যান্য পশুপাখি যাতে সুরক্ষিত থাকে তার সমস্ত ব্যবস্থা নিতে বলা হয়েছে। এই প্রসঙ্গে রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের এই অ্যাডভাইজারি আসার অনেক আগে থেকেই রাজ্য সরকার সমস্ত রকম বাঘ এবং অন্যান্য পশু পাখি যাতে সুরক্ষিত থাকে তার সমস্ত ব্যবস্থা গ্রহণ করেছে।