করাচি: আরও এক দফায় করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসায় ইংল্যান্ডে উড়ে যাওয়ার জন্য প্রস্তুত আরও ৬ পাকিস্তানি ক্রিকেটার। আগামী শুক্রবার ম্যাঞ্চেস্টারের উদ্দেশ্যে রওনা দেবেন ওই ছ’জন। এঁরা হলেন ফকহর জামান, মহম্মদ হাসনাইন, মহম্মদ হাফিজ, মহম্মদ রিজওয়ান, শাদাব খান এবং ওয়াহাব রিয়াজ।

এই ৬ জন ক্রিকেটার সহ ১০ জন পাক ক্রিকেটার গত সপ্তাহে করোনা আক্রান্ত হয়েছিলেন। ইংল্যান্ড সফরে উড়ে যাওয়ার আগে করোনা পরীক্ষায় প্রত্যেকের রিপোর্ট পজিটিভ আসায় তাঁদের সেলফ-আইসোলেশনের নির্দেশ দেওয়া হয়। ১০ ক্রিকেটারকে ছাড়াই ২৮ জুন ইংল্যান্ড সফরে রওনা দেয় পাকিস্তান দল। ২৯ জনের পরিবর্তে ২০ জনের পরিবর্তিত স্কোয়াড নিয়ে ইংল্যান্ড উড়ে যায় পাকিস্তান।

এরইমধ্যে দ্বিতীয় দফার পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসে উল্লিখিত ৬ জন ক্রিকেটারের শরীরে। যদিও তাঁদের ইংল্যান্ড পাঠানোর ঝুঁকি নেয়নি পিসিবি। পিসিবি’র তরফ থেকে জানানো হয় আর এক দফা পরীক্ষার পর রিপোর্ট যদি নেগেটিভ আসে তাহলেই ইংল্যান্ডে পাঠানো হবে এই ছয় ক্রিকেটারকে। সেইমতোই তৃতীয় দফার পরীক্ষাতেই রিপোর্ট নেগেটিভ আসায় রিয়াজ, হাফিজ সহ ৬ ক্রিকেটারকে ইংল্যান্ড পাঠাচ্ছে পিসিবি।

পিসিবি বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তান ক্রিকেটারদের দ্বিতীয় গ্রুপটি আগামী ৩ জুলাই ম্যাঞ্চেস্টারের উদ্দেশ্যে রওনা দেবে। ফকহর জামান, মহম্মদ হাসনাইন, মহম্মদ হাফিজ, মহম্মদ রিজওয়ান, শাদাব খান এবং ওয়াহাব রিয়াজকে পাকিস্তান এয়ারলাইন্সের মাধ্যমে পাঠানো হবে সেদেশে।’ তবে ইংল্যান্ড পৌঁছেও নিস্তার নেই এদের। সেখানেও ইসিবির তরফ থেকে একদফা করোনা পরীক্ষা হবে প্রত্যেকের শরীরে। সেই পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলে তবেই ওর্চেস্টারে বাকি স্কোয়াডের সঙ্গে যোগ দিতে পারবেন তাঁরা।

এদিকে ইসিবির উদ্যোগে ইংল্যান্ড পৌঁছনো যে ২০ জন পাক ক্রিকেটার এবং ১১ জন সাপোর্ট স্টাফের শরীরে করোনা পরীক্ষা করা হয়েছিল, তাঁদের প্রত্যেকেরই রিপোর্ট নেগেটিভ এসেছে। বায়ো-সিকিওর পরিবেশে অনুশীলনও শুরু করেছে পাকিস্তান দল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ