স্টাফ রিপোর্টার, কলকাতা: মেডিকেল কলেজ হাসপাতালে পর এবার এনআরএস হাসপাতালে ১১০ শয্যার কোভিড ওয়ার্ড তৈরি হচ্ছে। জানা গিয়েছে, আগামী সাত দিনের মধ্যেই শুরু হবে ওই ওয়ার্ড। ওই ওয়ার্ডে ৪টি সিসিইউ বেডও থাকবে। রাজ্যের করোনা পরিস্থিতি ক্রমশই জটিল হচ্ছে। প্রতিদিনই রেকর্ড সংক্রমণ হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

এই পরিস্থিতিতে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় প্রয়োজন পর্যাপ্ত শয্যার। সেই কথা মাথায় রেখে কলকাতা মেডিকেল কলেজের পর এই সিদ্ধান্ত নিয়েছে এন আর এস মেডিকেল কলেজের রোগী কল্যাণ সমিতি। হাসপাতাল চত্বরে চেস্ট এবং অর্থোপেডিক বিল্ডিং নিয়ে তৈরি হবে এই ওয়ার্ড।

বুধবার হাসপাতালে সুপার প্রিন্সিপাল এবং কয়েকজন অধ্যাপকের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে এনআরএস মেডিকেল কলেজ হাসপাতালে সন্দেহভাজনদের আইসোলেশন রেখে চিকিৎসা করা হয়। সেক্ষেত্রে তাদের জন্য বরাদ্দ রয়েছে ১০০ টির বেশি শয্যা।

উল্লেখ্য, কয়েকদিন আগেই হাসপাতালের মোট ১৬ জন চিকিৎসক-অধ্যাপক ও রোগীদের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ মিলেছে। মনোরোগ বিভাগের বিভাগীয় প্রধান, মেডিসিন বিভাগের একজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর-সহ মোট ১৬ জনের দেহে সংক্রমণ মেলায় কার্যত সন্ত্রস্ত অবস্থা এনআরএস মেডিক্যাল কলেজে।

গোটা ঘটনাটি প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে তৎপরতা। মেডিসিন, সার্জারি, প্রসূতি বিভাগ, অর্থোপেডিক-সহ একাধিক ওয়ার্ডের রোগীরা সংক্রামিত হয়েছেন বলে খবর মিলেছে। সংশ্লিষ্ট বিভাগগুলোকে জীবাণুমুক্ত করা হয়েছে। রোগীদের অন্যত্র পাঠানো হয়েছে।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব