নয়াদিল্লি : করোনা রোগীর সংখ্যা যেমন বাড়ছে, তেমনই বাড়ছে করোনা পরীক্ষার সংখ্যাও। খুব দ্রুত করোনা পরীক্ষার সংখ্যা ছুঁতে চলেছে এক কোটির ঘর। বৃহস্পতিবার এমনই জানাল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, বৃহস্পতিবার পর্যন্ত গোটা দেশে ল্যাবের মাধ্যমে মোট করোনা পরীক্ষার সংখ্যা ৯০,৫৬,১৭৩।

খুব তাড়াতাড়ি এই সংখ্যাটা এক কোটির ঘর ছাঁড়াবে বলে আশাবাদী কেন্দ্র। এদিন স্বাস্থ্যমন্ত্রী বলেন গোটা দেশে ১০৫৬টি ল্যাবে করোনা পরীক্ষা হচ্ছে। এর মধ্যে ৭৬৮টি সরকারি ল্যাব ও ২৯৭টি বেসরকারি ল্যাব। করোনা পরীক্ষার সংখ্যা প্রতিদিনই বাড়ছে। পয়লা জুলাই দেশে করোনা পরীক্ষার সংখ্যা ছিল ২,২৯,৫৮৮।

কেন্দ্র জানিয়ে দিয়েছে রেজিস্টার্ড চিকিৎসক যদি করোনা টেস্টের নির্দেশ দেন, তবে করোনা পরীক্ষা করা যাবে। শুধু সরকারি চিকিৎসকের নির্দেশ না হলেও চলবে। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে কেন্দ্রের কড়া নির্দেশ দ্রুত করোনা পরীক্ষার সংখ্যা বাড়াতে হবে। আইসিএমআরের গাইডলাইন প্রকাশিত হয়েছে, তা মেনেই পরীক্ষা করতে হবে।

প্রতিদিন হাজার-হাজার মানুষ দেশে নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। এই পরিস্থিতিতে করোনা পরীক্ষা করানোর ক্ষেত্রে নিয়মে বদল এনেছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ বা আইসিএমআর।

আইসিএমআর-এর নয়া নির্দেশিকা অনুযায়ী, করোনা পরীক্ষা করানোর ক্ষেত্রে এবার আরও চিকিৎসকদের লিখিত পরামর্শ বাধ্যতামূলক নয়। যে কেউ চাইলেই দেশের যে কোনও ল্যাবরেটরি থেকে তাঁর করোনা পরীক্ষা করাতে পারবেন। ইতিমধ্যেই প্রতিটি রাজ্যকে এই মর্মে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বেশিমাত্রায় পরীক্ষাই একমাত্র পথ বলে বারবার বলেছেন বিশেষজ্ঞরা। যত বেশি করোনা পরীক্ষা করানো যাবে তত তাড়াতাড়ি সংক্রমিতের হদিশ মিলবে, নেওয়া যাবে উপযুক্ত ব্যবস্থাও।

এদিকে, বেলাগাম সংক্রমণ দেশে। দেশজুড়ে আরও বাড়ল নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯ হাজার ১৪৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। একইসঙ্গে করোনায় গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪৩৪ জনের। সবমিলিয়ে বৃহস্পতিবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গোটা দেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লক্ষ ৪ হাজার ৬৪১।

একটানা লকডাউনেও সংক্রমণে লাগাম পরানো যাচ্ছে না। প্রতিদিন বাড়ছে মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা। তবে একদিকে যেমন আক্রান্তের সংখ্যা বাড়ছে তেমনি সুস্থও হচ্ছেন অনেকে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে ৩ লক্ষ ৫৯ হাজার ৮৬০ জন করোনামুক্ত হয়েছেন। এই মুহূর্তে দেশে অ্যাক্টিভ করোনা কেস ২ লক্ষ ২৬ হাজার ৯৪৭টি।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব