নয়াদিল্লি: দেশজুড়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৩৪। মৃত কমপক্ষে ১৯ জন। হিন্দুস্তান টাইমস অনুযায়ী বিশেষজ্ঞদের আশঙ্কা, এভাবে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে কয়েকদিনের মধ্যেই করোনায় স্টেজ থ্রি-র দিকে চলে যাবে দেশ।

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন জায়গায় আরও ১১০ জন নতুন করোনা আক্রান্তের হদিশ পাওয়াতেই সংখ্যাটা ৮০০ পার করে ফেলেছে বলে জানানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯-এ।

হু-এর তরফ থেকে জানানো হয়েছে, করোনা মোকাবিলায় একটি ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। কিন্তু এই ভ্যাকসিন তৈরিতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে বলে জানিয়েছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন।

অন্যদিকে করোনা আক্রান্ত দেশগুলির পাশে এসে দাঁড়িয়েছে আমেরিকা। বিশ্বের ৬৪ দেশকে প্রায় ১৪,০০০ কোটি টাকা আর্থিক সাহায্য করতে চলেছে আমেরিকা। এর মধ্যে ভারতের জন্য বরাদ্দ থাকছে ২.৯ মিলিয়ন ডলার বা ২২ কোটি টাকা।

মার্কিন প্রশাসন জানিয়েছে, বিশ্বের যে ৬৪ টি দেশে করোনা আক্রান্ত সবচেয়ে বেশি সেগুলির জন্য এই ১৪,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ল্যাবরেটরি, কোয়ারানটিন সেন্টার, করোনা মোকাবিলায় আরও পদক্ষেপ গ্রহণ করতেইব দেওয়া হচ্ছে এই সাহায্য।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে যে ভারতকে তাঁরা ২.৯ মিলিয়ন ডলার বা ২২ কোটি টাকা দিতে প্রস্তুত। যা কিনা ভারত সরকার ল্যাবরোটরি, অ্যাক্টিভ করোনা আক্রান্তের সংখ্যা করোনা মোকাবিলায় উন্নত প্রযুক্তি তৈরির কাজে ব্যবহার করতে পারে।