ফাইল ছবি

লন্ডন: ব্রিটেন থেকে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী প্রতিরক্ষা ক্ষেত্রের দুর্নীতিতে সবার উপরে রয়েছে চিন।  প্রতিরক্ষায় দুর্নীতির তালিকায় রয়েছে তিন প্রতিবেশীও -বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা।  রিপোর্ট অনুযায়ী এইসব দেশে খরচ ক্রমশ বাড়ছে, কিন্তু রয়েছে স্বচ্ছতার অভাব।

সম্প্রতি প্রকাশিত হয়েছে গ্লোবাল ডিফেন্স অ্যান্টি কোরাপশন ইনডেক্স। সেখানে দেখা যাচ্ছে, গত এক দশকে চিনের সেনার খরচ বেড়েছে ৪৪১ শতাংশ।। ভারতের বেড়েছে ১৪৭ শতাংশ, দক্ষিণ কোরিয়ার ১০৬ শতাংশ, পাকিস্তানের ১০৭ শতাংশ, বাংলাদেশের ২০২ শতাংশ ও শ্রীলঙ্কার ১৯৭ শতাংশ।

এছাড়াও ইন্দোনেশিয়ার প্রতিরক্ষা খাতে খরচ বেড়েছে ১৮৯ শতাংশ, থাইল্যান্ডের ২০৭ শতাংশ, কম্বোডিয়ার ৩১১ শতাংশ ও ফিলিপিন্সের ১৬৫ শতাংশ।

রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় সেনা সরকারি জমিতে অবৈধভাবে গল্ফ কোর্স চালায়। অন্যদিকে, এয়ারফোর্স প্রতিরক্ষা খাতের জমিতে শপিং মল বা সিনেমা হল তৈরি করতে দিচ্ছে। এছাড়া ডিফেন্স ইন্সটিটিউটগুলো অবৈধভাবে প্রকৃতির ক্ষতি করছে বলে উল্লেখ করা হয়েছে। রিপোর্ট আরও উল্লেখ করা হয়েছে যে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের মধ্যে তদন্তের জন্য আলাদা কোনও কমিটি নেই। কোনও ইন্সপেক্টর জেনারেল পদও নেই। ইতিমধ্যে, গল্ফ কোর্স তৈরি করার জন্য মন্ত্রককে জবাবদিহি করতে বলা হয়েছে।