ফাইল ছবি

লন্ডন: করোনায় মারাত্মক অবস্থার সৃষ্টি হয়েছে ইউরোপে। মঙ্গলবারের দুপুরের পরিসংখ্যান জানাচ্ছে ইতিমধ্যেই সেখানে মৃতের সংখ্যা পেরিয়ে গেছে ২ লক্ষের গণ্ডি। মহাদেশে মোট সঙ্ক্রামিতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ লক্ষ ৫১ হাজার ৬০৬ জনের।

উল্লেখ্য, করোনার জেরে সারা বিশ্বে মোট মৃত্যু হয়েছে ৫ লক্ষ মানুষের। এরমধ্যে শুধুমাত্র ইউরোপেই সংখ্যাটা ২ লক্ষ ৫ জন। এই মহামারিতে ইউরোপেই মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

ইউরোপে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ব্রিটেন। সেখানে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৪ হাজার ২৩৬ জনের। ইতালিতে মৃতের সংখ্যা ৩৪ হাজার ৮৬৯ জন। এখন পর্যন্ত ফ্রান্সের মৃতের সংখ্যা ২৯ হাজার ৯২০ জন ও স্পেনে মৃত্যু হয়েছে ২৮,৩৮৮ জনের।

উল্লেখ্য, সরকারি সূত্র বলছে গত বছরের শেষ দিকে চিন থেকে ছড়িয়ে পড়ে এই ভাইরাসের জেরে বিশ্বব্যাপী কমপক্ষে ৫৩৮,৪১৮ জন মানুষ মারা গিয়েছেন। মোট ১৯৬ টি দেশ থেকে কমপক্ষে ১১.৬ মিলিয়ন মানুষ এই ভাইরাসের কবলে পড়েছেন।

সারা পৃথিবীতে আমেরিকায় করোনার জেরে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩০ হাজার ৩০৬ জনের। ব্রাজিলে মৃত্যু হয়েছে ৬৫ হাজার ৪৮৭ জনের, ব্রিটেনে মৃত্যুর অঙ্খ্যা ৪৪ হাজার ২৩৬। এরপরে রয়েছে ইতালি, সেখানে মৃত ছাড়িয়েছে ৩৪ হাজার ও মেক্সিকোতে মৃতের সংখ্যা ৩১ হাজার ১১৯ জন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ