জেনেভা: করোনাভাইরাসে কারোর মৃত্যু হলে সেই ব্যক্তির শেষকৃত্য সম্পন্ন করা নিয়ে তৈরি হচ্ছে ভয়। ধারণা, মৃতের শরীরে থাকা করোনা ছড়াবে। এই ধারণার কারণে দাহ করা বা কবর দেওয়ার মতো কাজে তৈরি হচ্ছে জটিলতা। এখানেই প্রশ্ন, করোনায় মৃত কারোর দেহে কতক্ষণ জীবাণুটি সক্রিয় থাকে ?

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানাচ্ছেন, প্রাথমিকভাবে মৃত্যুর পর প্রথম ৩ ঘণ্টা ওই মৃতের সংস্পর্শে আসা প্রবল বিপজ্জনক। তবে করোনা রোগী মারা যাওয়ার তিন ঘণ্টা পর ওই মৃতদেহে আর ভাইরাসটির কোন কার্যকারিতা থাকে না। এরপর আর মৃতদেহ থেকে এই ভাইরাস ছড়ানোর কোন আশঙ্কা নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাচ্ছে, এটা প্রমাণিত হয়নি যে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দেহ থেকে সুস্থ কোনও ব্যক্তির মধ্যে করোনাভাইরাস ছড়ায়। তবে এই বিষয়ে আরও গবেষণা চলছে। বিবিসি জানাচ্ছে এই খবর। মৃতদেহ বডি ব্যাগ বা সেটা না পাওয়া গেলে পলিথিনে মুড়ে স্থানান্তর করা যায়। তারপর দাহ অথবা কবর দেওয়া যাবে। তবে প্রতি ক্ষেত্রেই সাবধানতা অবলম্বন জরুরি।

এদিকে ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, করোনায় মৃতের সংখ্যা বৃহস্পতিবার পর্যন্ত বেড়ে হলো ৩ লক্ষ ৮৮ হাজারের বেশি। সুস্থ হয়েছেন ৩১ লক্ষের বেশি।

বিশ্ব জুড়ে আক্রান্তদের সংখ্যা ৬৫ লক্ষ ৯৬ হাজার পার করেছে। করোনায় সর্বাধিক মৃত্যু আমেরিকায়। ১ লক্ষ ৯ হাজারের বেশি আমেরিকাবাসী মত।

ফাইল ছবি

ব্রিটেনে মৃতের সংখ্যা ৩৯ হাজার পেরিয়েছে। ইউরোপ, উত্তর আমেরিকা তছনছ। দক্ষিণ আমেরিকার ব্রাজিলে ৩২ হাজারের বেশি মৃত। আফ্রিকাতেও হামলা হচ্ছে ভাইরাসের। ওশেনিয়া, অস্ট্রেলিয়া আপাত নিরাপদ। এশিয়ার বিশেষ করে দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, বাংলাদেশে করোনার ভয়াবহ সংক্রমণ হচ্ছে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব