ভুবনেশ্বর: ক্রমেই দেশে বাড়ছে করোনা সংক্রমণ। কেন্দ্রের তরফে ইতিমধ্যে একাধিক পরিকল্পনা গ্রহন করা হয়েছে করোনা ভাইরাস সংক্রমণ রোখার জন্য। পাশপাশি একাধিক রাজ্য সরকারের তরফে নেওয়া হচ্ছে বেশ কিছু পদক্ষেপ। আর সেই কারণে এবারে ৩০ জুন পর্যন্ত লক ডাউন জারি রাখা হল ওডিশার গঞ্জাম জেলায়। সংক্রমণ ঠেকানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিসট্রিক্ট কালেক্টর বিজয় আম্রুতা কুলাঙ্গে জানিয়েছেন আগামী ৩০ জুন পর্যন্ত দুপুর ১২ টা থেকে পরদিন সকাল ৭ টা পর্যন্ত এই লকডাউন বজায় থাকবে। আর সকাল সাত টা থেকে বেলা ১২ টা পর্যন্ত সাধারণের জন্য ছাড় দেওয়া হবে।

প্রয়োজনীয় পরিষেবা পাওয়ার জন্য যাতে ওই সময়ের মধ্যে সাধারণ মানুষ নিতে পারেন। আর এই লক ডাউনের নিষেধাজ্ঞা রবিবার থেকেই জারি হবে বলে জানানো হয়েছে। টুইট করে সাধারণ মানুষের সহযোগিতা আশা করা হয়েছে। এছাড়াও বাস বা অন্যান্য পরিবহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এছাড়া জানানো হয়েছে বেলা ১২ তার পর থেকে বিনা কারণে বাড়ির বাইরে বেরনো নিষিদ্ধ। তবে রেল ষ্টেশন এবং এয়ারপোর্টের পরসেবা নিয়ম মাফিক চলবে বলেও জানা গিয়েছে। পাশপাশি রাজ্য প্রশাসনের তরফে জানা গিয়েছে ১১ টি জেলাতে প্রশাসনের তরফে যে কোন ধরনের বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইতিমধ্যে ওডিশাতে করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩৯০৯ তে। এছাড়া রবিবার ১৮৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরাও রয়েছেন। যারা আম্ফান বিপর্যয়ের পরে পশ্চিমবঙ্গে গিয়েছিলেন সাহায্যের কারণে। আর সেই কারণে যাতে পরিস্থিতি আরও বিপদজনক না হয় তাই এই নির্দেশিকা জারি করা হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ