নয়াদিল্লি: বৃহস্পতিবার বোর্ড পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে আইসিএসই, এমনটাই জানিয়েছেন বোর্ড প্রধান গেরি আরাথন। তিনি জানিয়েছেন, আইসিএসই একটি বেসরকারি বোর্ড। যদি কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক তাঁদের কোনও আদেশ দেয় তা তারা মানবেন।

তবে তিনি জানিয়েছেন এখনও পর্যন্ত তাঁদের কাছে কোন নির্দেশিকা আসেনি। পরীক্ষকেরা বাড়ি থেকে উত্তরপত্র দেখবেন বলেও জানিয়েছেন। এছাড়া তিনি জানিয়েছেন পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আজ নেওয়া হবে।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এছাড়াও সিবিএসইর দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত এই স্থগিতাদেশ চলবে বলেও জানানো হয়েছে। পড়ুয়াদের সুরক্ষা এবং নিরাপত্তাজনিত কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশপাশি এই নিরাপত্তা অভিভাবক এবং শিক্ষকদের ক্ষেত্রেও জরুরি।

ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, এআইসিটিই,এনআইওএস এবং জয়েন্ট এন্ট্রান্সের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর করা হবে। তবে ইতিমধ্যে যে হারে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস সেদিক থেকে এই সিদ্ধান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেও মনে করছেন অনেকে। পাশাপাশি পড়ুয়াদের কথা মাথাতে রেখে কোন রকম ঝুকি নেওয়া হবে না বলেই মনে করছেন অনেকে। তবে বিস্তারিত সিদ্ধান্ত জানা যাবে বৈঠকের পরেই।

অন্যদিকে বুধবার করোনাভাইরাসের জেরে স্থগিত করে দেওয়া হল সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা৷৩১ মার্চ পর্যন্ত দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরের সিবিএসই’ দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষা বন্ধ রখারা সিদ্ধান্তের কথা বুধবার জানিয়ে দেওয়া হল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফে৷ আইআইটি’র পরীক্ষাও স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়৷ পরীক্ষা নিয়ে পরবর্তী সিদ্ধান্তের কথা জানানো হবে ৩১ মার্চের পর৷