বেজিং: রোগীর সেবা করাই প্রধান ধর্ম নার্সের। কখনও কখনও প্রয়োজন পড়লে বাইরের জগতের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে পেশাগত কাজে নিজেদের ডুবিয়ে ফেলতে হয়। সম্প্রতি এরকম একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে পেশার খাতিরে নিজের মেয়েকেও ছুঁয়ে দেখছেন না মা। বরং নিজের সন্তান কে দেখে হাত ছড়িয়ে দিলেন air hug।

করোনা ভাইরাসের জেরে ইতিমধ্যে চিনে জারি রয়েছে সতর্কতা। আর এই ভাইরাস আক্রান্তদের চিকিৎসার কারণে বাইরের জগতের সঙ্গে কার্যত সব সম্পর্ক ছিন্ন সেখানকার ডাক্তার এবং নার্সদের। ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গিয়েছে মায়ের স্নেহ না পেয়ে অঝোরে কেঁদে চলছে এক শিশু। কিন্তু সন্তানকে স্পর্শ না করে শিশুর কান্না থামাতে অসমর্থ মা। আর তাই ভালবেসে দূর থেকে নিজের সন্তানকে air hug করছেন ওই নার্স।

এর পাশাপাশি ভাইরাল হওয়া ওই ভিডিওতে ওই নার্স কে কোথা বলতেও শোনা গিয়েছে। ওই নার্স তাঁর সন্তানকে জানিয়েছেন যে তিনি এক দুষ্টু দানবের সঙ্গে লড়াই করছেন তাকে মেরেই বাড়ি ফিরবে। মায়ের জন্য সন্তান কিছু খাবার ও নিয়ে এসেছিল। কিন্তু তা মায়ের থেকে কিছুটা দূরে রেখে যেতে ফিরতে হয়েছে তাকে। যেহেতু এই ভাইরাস নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গে ছড়িয়ে পড়ছে তাই দূর থেকেই সন্তানকে আদর করতে হয়েছে মাকে।

জানা গিয়েছে এখনও পর্যন্ত এই ভাইরাসের আক্রমণে চিনে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৮০০। যা ২০০২-০৩ নাগাদ ছড়িয়ে পড়া সার্স ভাইরাসের থেকেও বেশী। এই ভাইরাসের জেরে চিন এখন স্তব্ধ। অধিকাংশ মানুষই এখন ঘরবন্দী। পাশাপাশি, ভারত, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশেষ বিমান পাঠিয়ে সে দেশ থেকে আটকে থাকা নাগরিকদের উদ্ধার করেছে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব