ঢাকা: বাংলাদেশে ঢুকেছে ভয়াবহ করোনাভাইরাস। যদিও এখনও পর্যন্ত আক্রান্ত তিন জনের মধ্যে দু জন সুস্থ। মৃত্যুর খবরও নেই। এরই মাঝে করোনা আতঙ্কে সাময়িক স্থগিত হল বঙ্গবন্ধু বায়োপিকের শুটিং। শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে এই ছবি তৈরি হতে চলেছে। পরিচালক প্রখ্যাত শ্যাম বেনেগাল। ভারতীয় পরিচালক ইতিমধ্যে ছবির জন্য অভিনেতা-অভিনেত্রী বাছাই করেছেন।

বঙ্গবন্ধু ছবি শুটিং সাময়িক বন্ধের খবর। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) জানিয়েছে, শেখ মু‌জিবুর রহমানের জীবনী‌ভি‌ত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’র শুটিংয়ের মহরত ১৭ মার্চ ছিল। মহরতের পর ১৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ছবির শুটিংয়ের শিডিউল বাতিল হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর আগামী সেপ্টেম্বর থেকেই ছবিটির শুটিং শুরু হতে পারে। বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের বিশেষ পরিচয় বঙ্গবন্ধু হিসেবে। তিনিই বাংলাদেশের মুক্তিযুদ্ধের কিংবদন্তি নেতা।

তাঁর জন্ম শতবর্ষ পালন করছে সরকার। ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন আরিফিন শুভ, শেখ হাসিনার চরিত্রে জান্নাতুল সুমাইয়া হিমি ও চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে নুসরাত ইমরোজ তিশা ও ছোটবেলার চরিত্রে দীঘি সহ ৫০জন শিল্পীর নাম ঘোষণা করা হয়েছে। চিন থেকে বিশ্ব জুড়ে ছড়িয়েছে করোনাভাইরাস।

এই ভাইরাস সংক্রমণে ৪ হাজারের বেশি মত। চিনেই মৃত্যু হয়েছে তিন হাজারের বেশি। ইতালিতে ৬০০ জন মৃত, ইরানে শতাধিক। আমেরিকা সহ আরও দেশে বাড়ছে মৃতের সংখ্যা। এই অবস্থায় বঙ্গবন্ধু শতবর্ষ উদ্বোধন অনুষ্ঠানে কাটছাঁট করেছে শেখ হাসিনার সরকার। ভারতের প্রধানমন্ত্রী সহ বিশিষ্টজনের সফর বাতিল।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।