বেজিং: লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখা। প্রতিদিনই প্রায় শ’খানেক মানুষের মৃত্যুর খবর আসছে। বুধবার পর্যন্ত করোনাভাইরাস হামলায় চিনে মৃত ২০০০ পার করল। এটাই এই মুহূর্তে সর্বাধিক। উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু। চিনের স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, বুধবার পর্যন্ত করোনাভাইরাসে মোট ২০০৪ জনের মৃত্যু হয়েছে নতুন করে ১৭৪৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ৭৪ হাজার।

তবে আশার কথা,করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে ১২ হাজারেরও বেশি এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছেন। সংক্রমণের হার কিছটা কমেছে। বিবিসি ও জিনহুয়ার খবর, চিনের প্রদেশ হুবেইয়ের উহান শহরে মৃত সবথেকে বেশি। এখানকার সামুদ্রিক খাবারের বাজার থেকেই ভাইরাসটি প্রথম ছড়ায় বলে মনে করা হয়। অন্তত ২৮টি দেশে করোনাভাইরাসটি ছড়িয়ে পড়েছে। চীন সীমান্ত সংলগ্ন ১৪টি দেশ। সেখানে ভারত ও নেপালে কয়েকজন ভাইরাস আক্রান্ত হলেও তাঁরা সুস্থ।

দুটি দেশের পরিস্থিতি স্বাভাবিক। তবে হু জানিয়েছে, এই ভাইরাস সংক্রমণ বিশ্ব জুড়েছড়ানোর প্রবল আশঙ্কা। করোনাভাইরাস নিয়ে সবাইকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছে হু। গত বছর ডিসেম্বর থেকে এই ভাইরাস সংক্রমণে চিন মৃত্যুপুরী। আতঙ্কে প্রায় সব দেশ চিনের সঙ্গে সবরকম যোগাযোগ সাময়িক স্থগিত করেছে। এর জেরে চিনা অর্থনীতি প্রবল ধাক্কা খেয়েছে।