বেজিং ও সিওল: সপ্তাহ পেরোতেই তিন হাজারের বেশি মানুষের মৃত্যু সংবাদ হলো। করোনাভাইরাসে আক্রান্ত বিশ্ব। এখনও পর্যন্ত ৩ হাজার ১১৯ জন মারা গেছেন। শুধু চিনেই মৃত ২ হাজার ৯৪৪ জন। করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত ৯০ হাজার ৪৪১ জন। শুধু চিনেই আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ১৫১ জন। অন্যান্য দেশগুলিতে ১০ হাজার ২৯০ জন সংক্রামিত রোগী মিলেছে।

বিবিসি জানাচ্ছে, চিনের বাইরে মারা গেছেন ১৭৫ জন। চিনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরানে। এখানে ৬৬ জন মত। ইতালিতে ৫২, দক্ষিণ কোরিয়ায় ২৮, জাপান ৬ জন মৃত। আল জাজিরা জানাচ্ছে, জাপানের উপকূলে সেই ডায়মন্ড প্রিন্সেস জাহাজে ৭ জন মারা দিয়েছেন। চিনের স্বশাসিত এলাকা হংকংয়ে ২ জন, মার্কিন যুক্তরাষ্ট্রো ৬, ফ্রান্সে ৩, ফিলিপাইন্স, থাইল্যান্ড, সান ম্যারিনো, অস্ট্রেলিয়া ও তাইওয়ানে একজন করে মৃত। আক্রান্তদের মধ্যে ৭ হাজার ৯৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

এখন পর্যন্ত ৪৮ হাজার ১২৮ জন সুস্থ হয়েছে। চিন সহ ৭০টিরও বেশি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী মিলেছে। চিনের বাইরে দক্ষিণ কোরিয়ায় ৪ হাজার ৩৩৫ জন। রিপোর্টে বলা রয়েছে, চিনের হুবেই প্রদেশের রাজধানী উহানে বন্য প্রাণী বিক্রির বাজার থেকে করোনা ভাইরাসের উৎপত্তি। গত ডিসেম্বর থেকে সেটি ছড়িয়ে পড়ে। ফলে চিন সরকার হুবেই প্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করেছে। ওই অঞ্চলের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প