করোনা আতঙ্কে এই মুহূর্তে কাঁপছে গোটা বিশ্ব। শুধুমাত্র আন্টার্টিকা বাদে অন্য সব মহাদেশই এই ভাইরাসের কবলে পড়েছে। সারা পৃথিবীতে এই মুহূর্তে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ হাজারের বেশি। আক্রান্ত ৯০ হাজার ৪৪১ জনেরও বেশি। শুধুমাত্র ভারতের মাটিতে করোনা আক্রান্তের সংখ্যা ২৯ জন।

করোনা ভাইরাস ঠেকাতে অনেকেই মুখ ঢাকছেন মাস্কে। কিন্তু আদৌ কি মাস্ক দিয়ে ঠেকানো যাবে এই মারণ ভাইরাস? সরাসরি উত্তর ‘না’। সাধারণ মাস্ক দিয়ে ধুলো বালি আটকানো গেলেও তা দিয়ে করোনা ভাইরাস ঠেকানো যাবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞ থেকে চিকিৎসকেরা।

চিকিৎসকেরা জানাচ্ছেন, করোনা ঠেকাতে মাস্ক খুব একটা কার্যকর জিনিস নয়। বাড়িতে সারাক্ষণ মাস্ক পড়ে থাকলেও তা আদৌ লাভজনক হবে বলে মানছেন না চিকিৎসকেরা। উলটে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাড়িতে এই মুহূর্তে মাস্ক পড়ে থাকার মতো অবস্থার সৃষ্টি হয়নি। যে সব বাড়ির লোকেরা আক্রান্ত অবস্থায় রয়েছেন বা কোনও পরিবারের কেউ যদি স্বাস্থ্য দফতরের কর্মী হন, তাঁরা বাড়িতেও মাস্ক পড়ে থাকতে পারেন। কিন্তু একটি কথা প্রায় সকলেই স্বীকার করে নিয়েছেন যে করোনার মত ভাইরাস শুধুমাত্র সাধারণ মাস্ক দিয়ে ঠেকানো যাবে না।

N95 (এন নাইনটি ফাইভ) মাস্ক: করোনা আতঙ্কে বাজারে ব্যাপক হারে চাহিদা বেড়েছে এন নাইনটি ফাইভ মাস্কের। এই মাস্কটি হাওয়ার ৯৫ শতাংশ দূষিত জিনিষকে দূরে রাখতে সক্ষম। সেক্ষেত্রে এই মাস্ক করোনা ভাইরাস রোধের ক্ষেত্রে কার্যকর হতে পারে বলে মানছেন চিকিৎসকেরা।

কীভাবে করোনা ভাইরাস রোধে তৈরি হবেন ?
করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে কী করা যাবে আর কী করা যাবে না তা নিয়ে কৌতূহল চরমে উঠেছে সাধারণ মানুষের। হু- নিয়মিত সাবান ও জল দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছে। পাশাপাশি কিছু সহজ সহবৎ মেনে চলুন, হাঁচি, কাশির সময় হাত দিয়ে নাক মুখ ঢেকে নিন। আপাতত এই সামান্য সতর্কবার্তা মেনে চলুন এবং শরীর খারাপ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।