জেনেভা: জীবন মৃত্যুর টানাটানি খেলায় করোনার ভয়ঙ্কর উপস্থিতিতে বিশ্ব কাঁপছেই। চলছে টিকা এবং ওষুধের গবেষণা। এর মাঝে আসছে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পরিসংখ্যান।

মৃত্যুর চেয়ে হুড়হুড় করে এগিয়ে যাচ্ছে সুস্থতার সূচক। মঙ্গলবার পর্যন্ত ১ কোটি ২ লক্ষ ৩১ হাজার ৫৬৭ জন সুস্থ হয়ে উঠেছেন। ওয়ার্ল্ডোমিটার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হিসেব দিচ্ছে এমন তথ্য।

ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাস হামলায় এক কোটির বেশি আক্রান্ত। ৫৭ লাখের বেশি চিকিৎসাধীন। তাদের মধ্যে ৬৬ হাজারের অধিক আশঙ্কাজনক।

করোনা ভাইরাস নিয়ে সবচেয়ে বড় সংকটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমনই জানিয়েছে বিবিসি। হু প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসুস জানিয়েছেন, এখনও পর্যন্ত যত ধরণের ব্যাধি নিয়ে দুনিয়া জুড়ে যতবার জরুরি অবস্থা জারি করেছে হু তার মধ্যে করোনাভাইরাসকেই সবচেয়ে মারাত্মক। তিনি বলেছেন, সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণের জন্য এই সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমার্জেন্সি কমিটির সভা আহ্বান করা হবে।

তবে ১ কোটির বেশি সুস্থ হওয়ায় বিশেষজ্ঞরা আশান্বিত। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান দেওয়া ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে সেরে উঠেছেন ২১ লক্ষ ৩৬ হাজার ৬০৩ জন, ব্রাজিলে ১৬ লক্ষ ৬৭ হাজার ৬৬৭, ভারতে ৯ লক্ষ। ৫৩ হাজার ১৮৯, রাশিয়ায় ৬ লক্ষ তিন হাজার ৩২৯ জন।

অন্যান্য দেশেও বাড়ছে সুস্থতার হার। গত বছরের ডিসেম্বরে চিনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম দেখা দেয় করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও