নয়াদিল্লি: করোনাকালে সাধারণ মানুষের জীবনে আমূল পরিবর্তন এসেছে। মানুষের অভ্যাস থেকে রুচি, অনেক কিছুই বদলে গেছে। এমনকি নিত্যনৈমিত্তিক যাতায়াতের ক্ষেত্রেও এসেছে আমূল বদল। বর্তমানে কোথাও যাওয়ার ক্ষেত্রে নিজেদের গাড়িকেই বেছে নিচ্ছেন, এড়িয়ে চলছেন নানান গণপরিবহণ। কিন্তু যাদের গাড়ি নেই, তাঁরা ভরসা করছেন দু’চাকার সাকেলের ওপরেই। একটি রিপোর্ট জানাচ্ছে, গত ৫ মাসে সাইকেলের বিক্রি দ্বিগুণ হয়ে গিয়েছে।

সাইকেল প্রস্তুতকারীদের জাতীয় সংস্থা এআইসিএমএ-এর মতে, চলতি বছরের মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ মাসে দেশে মোট ৪১ লক্ষ ৮০ হাজার ৯৪৫ টি সাইকেল বিক্রি হয়েছে। অল ইন্ডিয়া সাইকেল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব কেবি ঠাকুরের মতে, সাইকেলের এই চাহিদা নজিরবিহীন। সম্ভবত ইতিহাসে প্রথমবার এই ধরনের প্রবণতা দেখা গেছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন – করোনা থেকে সুরক্ষা যোগাচ্ছে নির্দিষ্ট ব্লাড গ্রুপ, প্রকাশ্যে রিসার্চ

তাঁর বক্তব্য, এই পাঁচ মাসে সাইকেলের বিক্রি বেড়েছে ১০০ শতাংশ। এখন এমনও হচ্ছে, অনেকে তাঁদের পছন্দের সাইকেল কেনার জন্য রীতিমতো অপেক্ষা করছেন। আগে থেকে বুকিংও করতে হচ্ছে।

মে মাসে সাইকেলের বিক্রি হয়েছিল ৪ লক্ষ ৫৬ হাজার ৮১৮ টি। জুন মাসে সেই সংখ্যাই বেড়েছে প্রায় দ্বিগুণ। সংখ্যাটা দাঁড়িয়েছে ৮ লক্ষ ৫১ হাজার ৮১৮। সেপ্টেম্বরে একমাসে সাইকেল বিক্রি হয় ১১ লক্ষ ২১ হাজার ৫৪৪ টি। মোট বিক্রি হয়েছে ৪১ লক্ষ ৮০ হাজার ৯৪৫ ।

আরও পড়ুন – গোলমরিচের বিশেষ উপাদানেই কি লুকিয়ে করোনা নিরাময়, আশা জাগাচ্ছে গবেষকরা

বিশেষজ্ঞদের মতে, করোনার ভাইরাস মহামারি মানুষকে স্বাস্থ্য এবং প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে মানুষকে সচেতন করেছে। পাশাপাশি সাধারণ মানুষ সামাজিক দূরত্ব সম্পর্কে সচেতন হয়েছে। এইরকম পরিস্থিতিতে সাইকেল বিকল্প হিসেবে ধরা দিয়েছে সকলের কাছে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।