স্টাফ রিপোর্টার, কলকাতা: করোনা আক্রান্ত রোগীর পরিবারকে হয়রানির হাত থেকে বাঁচাতে কড়া পদক্ষেপ নিল নবান্ন। স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এবার করোনা রোগীকে অন্যত্র রেফার করলে বেড বুক করে দিতে সংশ্লিষ্ট হাসপাতালকেই। আপাতত কলকাতা পুরসভা এলাকায় এই নতুন নিয়ম চালু হচ্ছে।

করোনা আক্রান্তকে হাসপাতালে ভরতির ক্ষেত্রে বিভিন্ন সমস্যা পোহাতে হচ্ছে রোগীর পরিবারের সদস্যদের। রেফারের ক্ষেত্রেও একই সমস্যা দেখা দিচ্ছে। বেড পেতে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে। হাসপাতালের বিরুদ্ধে ক্ষুব্ধ রোগীর পরিবারের সদস্যরা।

এই পরিস্থিতি মোকাবিলা করতেই বৈঠকে বসেছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়, পুরসভার প্রশাসনিক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ, চিকিৎসক অভিজিৎ চৌধুরী, কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমার, আইএমএ-র রাজ্য সম্পাদক শান্তনু সেন। সেখানেই সিদ্ধান্ত হয় যে, আক্রান্তকে রেফারের ক্ষেত্রে শয্যা বুক করে দিতে হবে সংশ্লিষ্ট হাসপাতালকেই।

সিদ্ধান্ত হয়েছে, স্বাস্থ্য ভবন খুব শীঘ্রই বেসরকারি নার্সিং হোম ও নন কোভিড হসপিটালগুলির সঙ্গে আলোচনায় বসবে। নন কোভিড রোগীদের কোভিড পজিটিভ হলে সংশ্লিষ্ট নার্সিংহোম বা হাসপাতালকেই স্বাস্থ্য ভবন মারফত কোভিড হাসপাতালে সিট বুকিং ও অ্যাম্বুলেন্স এর জন্য যোগাযোগ করতে হবে। স্বাস্থ্য দফতরের নির্দিষ্ট নম্বর( ১৮০০৩১৩৪৪৪২২২ ) এবং কলকাতা পুরসভার কন্ট্রোলরুমের( ০৩৩-২২৮৬ ১২১২/১৩১৩/১৪১৪) নম্বরে যোগাযোগ করতে হবে ।দেওয়া হবে ‘রেফারেল কোড’।

অ্যাম্বুলেন্স নিয়ে প্রতারণা ঠেকাতে কড়া হচ্ছে প্রশাসন। জানা গিয়েছে, অ্যাম্বুলেন্স কোথায় যাচ্ছে তা নিয়ন্ত্রিত করতে জিপিএস সিস্টেম লাগানো হচ্ছে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা