কলকাতা- করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে সারা দেশে। ইতিমধ্যেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮১। করোনার গ্রাসে ভারত পড়তে না পড়তেই কর্ণাটকে এক ৭৬ বছরের বৃদ্ধের মৃত্যু হয়েছে। ফলে সতর্কতা জারি হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। আর করোনার প্রভাব গিয়ে পড়েছে টলিপাড়াতেও।

টলিউড সুপারস্টার দেব ইতিমধ্যেই তাঁর বাংলাদেশ সফর বাতিল করেছেন।বাংলাদেশের ছবি কমান্ডো-তে অভিনয় করছেন দেব। আর সেই ছবির শ্যুটিং-এর জন্যই ২২ মার্চ বাংলাদেশ যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু করোনার আতঙ্কেই সেই সফর বাতিল করতে হয়েছে অভিনেতাকে। কমান্ডো ছাড়াও দেব এন্টারটেনমেন্ট এর ঝুলিতে রয়েছে টনিক ও হবুচন্দ্র রাজা গোবুচন্দ্র মন্ত্রী। মে মাসে মুক্তি পাওয়ার কথা। কিন্তু যে ভাবে করোনা কোপ ফেলছে তাতে সিঁদুরে মেঘ দেখছে।

অন্যদিকে আতঙ্ক সঙ্গে নিয়েই বিদেশ যাচ্ছেন অভিনেত্রী সাংসদ মিমি চক্রবর্তী। ইনস্টাগ্রামে মাস্ক পরা ছবি পোস্ট করেছেন অভিনেত্রী। সঙ্গে ক্যাপশনে লিখেছেন, লন্ডন যাচ্ছি। কাজের প্রতিশ্রুতি রয়েছে। যা যা সাবধানতা অবলম্বন করার করছি। বাকি কেউ বলতে পারবে না।

অন্যদিকে অভিনেতা অঙ্কুশ হাজরা ও ঐন্দ্রিলাও তাঁদের প্যারিস-সুইৎজারল্যান্ড সফর বাতিল করেছেন। নিজেই ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে জানিয়েছেন আমি ও ঐন্দ্রিলা আমাদের প্যারিস সফর বাতিল করলাম করোনা ভাইরাস সংক্রমণের জন্য। ১৪ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত যাওয়ার কথা ছিল। খুবই দুঃখজনক। কিন্তু নিজেদের ও চারপাশের মানুষরে স্বাস্থ্য ভালো রাখার দায়িত্ব আমাদেরই নিতে হবে। আমাদের সরকার এই ভাইরাসের সঙ্গে মোকাবিলা করার জন্য যথাযথ চেষ্টা চালিয়ে যাচ্ছে। দায়িত্বশীল নাগরিকের মতো একসঙ্গে এই লড়াই করতে হবে। সবাই ভালো থাকুন। আশা করছি এটা খুব তাড়াতাড়ি শেষ হবে।

অভিনেতা জিৎ-ও ভক্তদের সতর্ক করে পোস্ট করেছেন, হে ঈশ্বর, এরম কোরোনা। পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায় ও অভিনেত্রী রফিয়াত রশিদ মিথিলাও করোনার জন্য দেখা করতে পারছেন না বলে শোনা যাচ্ছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও