ফাইল ছবি

ওয়াশিংটন:  গোটা বিশ্বে ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে করোনা। কোথায় এর শেষ কেউ জানে না…। প্রতি মুহূর্তে বিশ্বজুড়ে বাড়ছে করোনার সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। ভয়ঙ্কর এই মহামারীর কারনে গোটা বিশ্বে এখনও পর্যন্ত সাত লাখ চার হাজার ৪৩৮ জন মানুষের মৃত্যু হয়েছে। সে হিসাবে গড়ে প্রতি ১৫ সেকেন্ডে একজনের মৃত্যু হয়েছে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা মনে করছেন, যেভাবে ত্রেন্ড এগোচ্ছে তাতে আগামিদিন আরও ভয়াবহ আকার নিতে চলেছে বলে আশঙ্কা। গত বছরের ডিসেম্বর মাসে চিনে প্রথম করোনাভাইরাস দেখা দেয়। এরপর তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ভয়ঙ্কর পরিস্থিতি বিশ্বজুড়ে। হু হু করে বাড়ছে সংক্রমণ।

এখন পর্যন্ত সারা বিশ্বে এক কোটি ৮৭ লাখ আট হাজার ৬৮৫ জন আক্রান্ত হয়েছে। প্রতি মুহূর্তে বদলে সংক্রমণের সংখ্যাটা। রয়টার্সে প্রকাশিত খবর বলছে, বিশ্বে প্রতি ২৪ ঘণ্টায় ৫,৯০০ মানুষ মারা যাচ্ছে। সে হিসাবে বিশ্বে প্রতি ঘণ্টায় মারা যাচ্ছে ২৪৭ জন মানুষ।

এই হিসাবে প্রতি ১৫ সেকেন্ডে মারা যাচ্ছে একজন মানুষ। আমেরিকা, ব্রাজিল, ভারত ও মেক্সিকো এখন মৃত্যুর দিক দিয়ে শীর্ষে রয়েছে। এই মুহূর্তে আমেরিকা ও ল্যাটিন আমেরিকার দেশগুলি হচ্ছে করেনোভাইরাসের মূল কেন্দ্র। যদিও আতঙ্কের মধ্যেও রয়েছে কিছুটা স্বস্তির খবর।

বিশ্বের কোনও কোনও অংশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমেছে। তবে নতুন করে করোনায় আক্রান্তের রেকর্ডও হয়েছে। এ অবস্থায় মনে হচ্ছে- করোনা-বিরোধী লড়াই শেষ হতে অনেক দেরি হবে। বর্তমানে ল্যাটিন আমেরিকার দেশগুলিতে সবচেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে। এই অঞ্চলে মারা গিয়েছে দুই লাখ ছয় হাজার মানুষ যা মোট মৃত্যুর শতকরা ৩০ ভাগ। আমেরিকার পর ব্রাজিল হচ্ছে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ।

সেখানে মারা গেছে ৯৫ হাজার ৮১৯ জন। ওই এলাকায় মেক্সিকো দ্বিতীয় স্থানে রয়েছে। যেখানে মৃত্যু হয়েছে ৪৮ হাজার ৮৬৯ জন মানুষের। যদিও এই অবস্থায় কিছুটা হলেও ভালো পরিস্থিতি ভারতের। মৃত্যু এবং সংক্রমণের তুলনায় অনেকটাই কম, এমনটাই বলছেন ডাক্তাররা।

স্বস্তির খবর, ভারতে গত ২৪ ঘন্টায় কমেছে দৈনিক করোনা-সংক্রমণ। যদিও বেড়েছে একদিনের মৃত্যু| হার। করোনায় ভারতে একদিনে ৯৩৩ জনের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার একদিনে মৃত্যু হয়েছিল ৮৮৬ জনের| করোনা একদিনে সংক্রমিত ৬১ হাজার ৫৩৭ জন| গতকাল দৈনিক সংক্রমিতর সংখ্যা ছিল ৬২ হাজার ৫৩৮| একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৮ হাজার ৯০০ জন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও