তেহরান: আবারও ইরানে করোনার হামলা শুরু। গত ২৪ ঘণ্টায় ২০০ জনের বেশি মৃত্যুর পরিসংখ্যান উঠে এলো এই দেশ থেকে। গতবছর চিনের পর দুটি দেশ ইতালি ও ইরানে হয়েছিল ভাইরাসের কারণে মৃত্যু মিছিল। আপাতত ইতালি ঠিক থাকলেও ইরানের অবস্থা চিন্তাজনক। ইরানের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে গত চব্বিশ ঘণ্টায় দেশটিতে ২২১ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

গত ফেব্রুয়ারি মাসে মহামারি শুরু হওয়ার পর এই প্রথম একদিনে এই সংখ্যা সর্বাধিক। ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, সরকারি হিসেবে ইরানে মোট মৃত্যুর সংখ্যা ১২,৩০৫ জন। আক্রান্ত ২ লক্ষ ৫০ হাজারের বেশি। বিবিসি ও ইরনা সংবাদ সংস্থার খবর, করোনা সংক্রমণ বেশি হওয়ায় ইরানের ৩১টি প্রদেশের ৯টি রেড জোন এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে।

রাজধানী তেহরান সহ আরো দশটি প্রদেশ ইয়েলো জোন হিসেবে চিহ্নিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আগেই জানিয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার নিতে পারে। লকডাউন শিথিল বা তুলে নেওয়া হলে পরিস্থিতি খারাপ হবে।

এদিকে ইরান সহ যে সব দেশে লকডাউন শিথিল হয়েছে সেখানে করোনার হামলা শুরু হচ্ছে। তবে ইরানে নতুন করে একদিনেই দুশো জনের বেশি মৃত্যু রীতিমতো উদ্বেগের বলেই মনে করা হচ্ছে।

বিবিসি জানাচ্ছে, ইরান সরকার এপ্রিল মাসে ব্যবসা বাণিজ্য খুলে দেওয়ার চেষ্টা করেছিল। উদ্দেশ্য ছিল দেশটির অর্থনীতিকে চাঙ্গা করা, যা মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে ইতিমধ্যেই দুর্বল হয়ে পড়েছে। এবার করোনার হামলা নতুন করে শুরু হওয়ায় ভাইরাস মোকাবিলায় তেহরানে আবারও বিধি-নিষেধ আরোপ করতে হতে পারে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ