ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘুর্নিঝড় বুলবুল৷ তার মোকাবিলায় নবান্নে ও পুরসভায় খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম৷ রয়েছে হেল্প-লাইন নম্বরও৷

ঘূর্ণিঝড় বুলবুলের মোকাবিলায় পুরোপুরি প্রস্তুত নবান্ন ও কলকাতা পুরসভা৷ ইতিমধ্যেই আগামী শনি ও রবিবার পুরকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে৷ প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দল৷ তাছাড়া ২৪ ঘণ্টা চালু থাকবে কন্ট্রোল রুম৷ পুরসভার কন্ট্রোল রুমের তদারকি করবেন মেয়র ফিরহাদ হাকিম নিজেই৷

বুলবুলের দাপট শুক্রবার সকাল থেকেই মুখ ভার কলকাতার আকাশের। বেলা বাড়তেই বৃষ্টি নামে শহরে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে শনিবার থেকেই ভারী বৃষ্টি নামবে কলকাতায়। তবে এই মুহূর্তে সবচেয়ে বড় যে চিন্তা কলকাতা তথা সমগ্র রাজ্যবাসীর মাথায় ঘুরপাক খাচ্ছে, তা হল কোন পথে যাবে বুলবুল ?

হাওয়া অফিসের পূর্বাভাস, শনিবার মাঝ রাতে বা রবিবার সুন্দরবন, সাগরদ্বীপে আছড়ে পড়বে এই ঝড়। তখন তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২০-১৩৫ কিলোমিটার৷ এর ফলে মূলত ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা রয়েছে সুন্দরবন এলাকা৷ আয়লা আতঙ্ক এখনও স্পষ্ট মনে রেখেছে সুন্দরবনবাসী। তাই ঝড় মোকাবিলায় কোনও ফাঁক রাখা হচ্ছে না প্রশাসনের তরফেও। খোলা হয়েছে কন্ট্রোলরুম।

সূত্রের খবর, দক্ষিণ ২৪ পরগণা জেলার উপকূলবর্তী ব্লক এলাকায় প্রায় ৩০০ টি ফ্লাড সেন্টারকে তৈরি রাখা হয়েছে। এছাড়া , বন দফতর, পুলিশ কর্মীদের, সেচ দফতরকেও পরিস্থিতির উপর নজর রাখতে বলা হয়েছে। সুন্দরবন এলাকায় ফেরি পরিষেবা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের জেরে সমুদ্র উত্তাল হয়ে উঠবে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া দফতর। দুই চব্বিশ পরগণা এবং সুন্দরবনে এক থেকে দুই মিটার পর্যন্ত জলস্ফীতির আশঙ্কা রয়েছে। পূর্ব মেদিনীপুরে ০.৫ থেকে ১ মিটার পর্যন্ত জলস্ফীতি ঘটতে পারে।

নবান্নের কন্ট্রোল রুমের ফোন নম্বর হল

১০৭০ (টোল ফ্রি)
০৩৩-২২১৪৩৫২৬

পুরসভার কন্ট্রোল রুমের ফোন নম্বর হল

০৩৩-২২৮৬ ১০৩১
০৩৩-২২৮৬ ১২১২
০৩৩-২২৮৬ ১৩১৩
০৩৩-২২৮৬ ১৪১৪