কলকাতা : করোনা মোকাবিলায় রাজ্যে আলাদা আলাদা হেল্পলাইন চালু নয়। রাজ্য সরকারের তরফে একটিই হেল্পলাইন চালু করা হল। যাতে সারা রাজ্যের সমস্ত খবর একই জাগায় আসে। বুধবার দুপুরে নবান্নে সাংবাদিক বৈঠক করে এই হেল্পলাইন চালুর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, হেল্পলাইনের টোল ফ্রি নম্বর হল– ১০৭০, এবং ল্যান্ডলাইন নম্বর হল ০৩৩ ২২১৪৩৫২৬।

হেল্পলাইন চালু করে মুখ্যমন্ত্রী বলেন প্রতিটি জেলায় আলাদা আলাদা করে কন্ট্রোল রুম না করে আমরা একটি কন্ট্রোল রুম চালু করেছি। যাতে সারা রাজ্যের সমস্ত খবর একই জাগায় আসে। রাজ্যের যে কোনো মানুষ এই নম্বরে ফোন করতে পারেন। তা ছাড়া করোনা ভাইরাসের সংক্রমণের কারণে কোনও জরুরি পরিষেবার জন্যও এই অভিন্ন নম্বরে ফোন করা যেতে পারে। হেল্পলাইন কন্ট্রোল রুমে তিনটি শিফটে কাজ হবে। অর্থাৎ ২৪ ঘন্টা সপ্তাহের সাত দিনই পরিষেবা চালু থাকবে।

সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, কোনও ক্ষেত্রেই অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহে বাধা দেওয়া যাবে না। ডেলিভারি বয়দের অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহের ক্ষেত্রে বাধা দেওয়া যাবে না। পুলিশ কর্তাদের এই ব্যাপারটি খেয়াল রাখতে স্পষ্ট নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। যদি কোন ক্ষেত্রে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহে বাধা দেওয়ার অভিযোগ ওঠে, তবে সংশ্লিষ্ট সরকারি অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এরই পাশাপাশি লকডাউন চলাকালীন কোন প্রান্তে কোন ব্যক্তি যদি অভুক্ত থাকেন, তবে সঙ্গে সঙ্গে তা প্রশাসনের গোচরে আনার জন্য রাজ্যবাসীকে আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ব্যাপারে সংশ্লিষ্ট এলাকার বিডিও, এসডিওদের যথোপযুক্ত ভূমিকা পালন করতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ‘জানুয়ারির শেষ দিকেই এই করোনাভাইরাস দেখা গেলও কেন্দ্র কোনও সারকুলার জারি করেনি৷এটা আমাদের হঠাৎ করে সব ব্যবস্থা করতে হচ্ছে৷ কেন্দ্র থেকে আমরা এখনও পর্যন্ত কোনও সাহায্য পায়নি৷ তবে করোনা মোকাবিলায় আমরা ইতিমধ্যে ২০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছি৷ কিন্ত এটা যথেষ্ট নয়৷ সাধারণ নাগরিকদের কাছে আমার আবেদন এই বিপর্যয়ের সমনেে আপনারও এগিয়ে এসে সাহায্যের হাত বাড়িয়ে দিন৷’

আর্থিক বা কোনও মেটিরিয়াল দিয়েও সাহায্য করা যাবে বলেও জানান মুখ্যমন্ত্রী৷ আর্থিক সাহায্য করতে চাইলে এই অ্যাকাউন্ট নম্বরের মাধ্যমে করা যাবে৷ অ্যাকাউন্ট নম্বরটি হল..628005501339৷ আইএফসি কোড হল..ICIC 0006280৷ আর যদি কোনও ব্যক্তি জিনিসপত্র দিয়ে সাহায্য করতে চান যোগাযোগ করুণ এই ফোন নম্বর৷ রাজ্যের আমলা সঞ্জয় বনশলের মোবাইল নম্বর দিয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করতে বলেছেন মুখ্যমন্ত্রী৷ ফোন নম্বরটি হল 9051022000৷