নয়াদিল্লিঃ  গোটা দেশে বিশ্বের সবথেকে বড় গণতন্ত্রের উৎসব শুরু। ইতিমধ্যে একাধিক লোকসভা আসনে প্রথম এবং দ্বিতীয় দফার ভোট মিটিছে সুষ্ঠ ভাবেই। যদিও এখনও পাঁচ দফার ভোট রয়েছে। দেশের গুরুত্বপূর্ণ আসনগুলিতে সেই দফার ভোট রয়েছে। আর সেদিকে তাকিয়েই আরও একটি প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস।

হরিয়ানার পাঁচটি লোকসভা আসনে এই প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। দিল্লিতে কংগ্রেস ভবনে দফায় দফায় বৈঠক করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সহ অন্যান্য কংগ্রেস নেতারা। ছিলেন অন্যান্য কংগ্রেসের বর্ষীয়ান নেতারাও। বৈঠক শেষে হরিয়ানার পাঁচ লোকসভা আসনে এই তালিকা প্রকাশ করা হল।

তবে এই তালিকায় বিশেষ কোনও চমক নেই। সনিপত গোটা দেশের নজর রয়েছে এই লোকসভা আসনে। সেখানে ভুপেন্দর সিং হুডাকেই প্রার্থী করছে কংগ্রেস। কুরুক্ষেত্র থেকে প্রার্থী করা হয়েছে নির্মল সিংকে। এছাড়াও বাকি আসনগুলিতে কাকে কোথাও প্রার্থী করেছে কংগ্রেস এক নজরে দেখে নিন-

ভোট ঘোষণার আগেই প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করে চমক দিয়েছিল কংগ্রেস। দেশের একাধিক লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করে তারা। আর তা করে কার্যত বিজেপিকে পিছনে ফেলে দেয় তাঁরা। যদিও এরপর ধাপে ধাপে দেশের একাধিক লোকসভা আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেন রাহুল গান্ধীরা। এটি আরও কংগ্রেসের দশম প্রার্থী তালিকা কংগ্রেসের।

যদিও এখনও দেশের একাধিক গুরুত্বপূর্ণ আসনে প্রার্থী ঘোষণা করেনি কংগ্রেস। যার মধ্যে অন্যতম বারাণসি লোকসভা আসন। এই সন থেকে লড়ছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই আসন থেকে কংগ্রেসের তরফে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে চলছে আলোচনা। কারণ ইতিমধ্যে এই কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন বলে জল্পনা প্রিয়াঙ্কা গান্ধীর। জল্পনা তৈরি হলেও এখনও পর্যন্ত কংগ্রেসের তরফে কিছু জানানো হয়নি।