স্টাফ রিপোর্টার, কলকাতা: সিপিএমের উপর চাপ বাড়িয়ে রাজ্যের ৪২ আসনেই প্রার্থী তালিকা তৈরি করতে চলেছে প্রদেশ নেতৃত্ব৷ ২৭ ফেব্রুয়ারি প্রদেশ কংগ্রেসের নির্বাচনী কমিটির বৈঠক রয়েছে৷ বিধানভবন সূত্রে জানা গিয়েছে, প্রত্যেকটা জেলা থেকে যে তিনটে করে নাম প্রদেশ নেতৃত্বের কাছে জমা পড়েছে, সেই তালিকা থেকে একটি নাম বেছে নেওয়া হবে বৈঠকে৷ সেই তালিকা পাঠানো হবে দিল্লির স্ক্রিনিং কমিটির কাছে৷ কয়েকদিন আগেই দলের ৪২ জেলার পর্যবেক্ষক ওই নামের তালিকা প্রদেশ সভাপতি সোমেন মিত্রর হাতে জমা দিয়েছেন৷

আসন সমঝোতা নিয়ে বাম-কংগ্রেস এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি৷ ফ্রন্টের অন্যতম শরিক ফরওয়ার্ড ব্লক কোনও অবস্থাতেই কংগ্রেসের সঙ্গে নির্বাচনী সখ্যে যাওয়ার পক্ষে নয়। অন্য দুই শরিক সিপিআই এবং আরএসপি অবশ্য দেশ ও রাজ্যের রাজনৈতিক পরিস্থিতিতে বিজেপি-তৃণমূলের মোকাবিলা করতে কংগ্রেসের সঙ্গে এই ধরনের সমঝোতার তেমন বিরোধী নয়। কিন্তু ফরোয়ার্ড ব্লকের অনড় মনোভাবে বৃহস্পতিবারের বৈঠক ফলপ্রসূ হয়নি৷ তবে সাংগঠনিক, রাজনৈতিক ও আর্থিক পরিস্থিতির কথা ভেবে সিপিএম এবার সর্বোচ্চ ২০টি আসনে লড়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: মাধ্যমিক পাশ করলেই চাকরি, ২০ হাজার শূন্যপদে নিয়োগ শুরু

কিন্তু আনুষ্ঠানিকভাবে প্রদেশ কংগ্রেসকে তারা সেই প্রস্তাব না দেওয়ায় প্রদেশও নিজেদের ঘর গোছানোর প্রস্তুতি শুরু করছে৷ তারা যে আলিমুদ্দিনের মুখাপেক্ষি হয়ে বসে নেই সেটাই বোঝাতে চাইছে বিধানভবন৷প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র স্পষ্ট করে বলেছেন, “বাম শরিকদের সঙ্গে আলাদা করে আমরা আর আলোচনায় বসব না। বামফ্রন্ট তাদের অবস্থান চূড়ান্ত করলে একেবারে আলোচনা হবে।”

প্রদেশ কংগ্রেসের এক নেতা বলেন, “আমরা ভিক্ষার ঝুলি নিয়ে ঘুরছি না৷ বামেরা যদি মনে করে ৪২টি আসনেই ওরা জিতবে তাহলে ৪২টি আসনেই প্রার্থী দিক ওরা৷ আমাদের কোনও অসুবিধে নেই৷ আমরা ৪২টি আসনে লড়তেই প্রস্তুত৷”